পোশাক ব্যবসায়ী পরিচয়ে প্রতারণা গ্রেফতার ৭

অপরাধ

তিন মাসে ৪ কোটি টাকা হাতিয়েছে চক্রটি


বিজ্ঞাপন

বিশেষ প্রতিবেদন : পোশাক ব্যবসায়ী পরিচয়ে প্রতারণা ও সংঘবদ্ধ গাড়ি প্রতারক চক্রের মূলহোতা আব্দুল কাইয়ুম ছোটনসহ সাতজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। গ্রেফতার অভিযানে ৭টি গাড়ি উদ্ধার করা হয়েছে।

এসব গাড়ি বিক্রি করে ৩ মাসে প্রায় ৪ কোটি টাকা হাতিয়ে নিয়েছে এ চক্রটি। রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে গতকাল সোমবার ৯ আগস্ট দুপুরে এসব তথ্য জানান সিআইডির এলআইসি শাখার বিশেষ পুলিশ সুপার মুক্তা ধর।

তিনি জানান, ছোটন গাজীপুরে প্রত্যাশা নামে একটি এনজিওতে চাকরি করতেন। সেখানে আর্থিক লেনদেনে অস্বচ্ছতার কারণে চাকরি চলে যায়। এরপর তিনি গাজীপুরে একে ফ্যাশনস নামে পোশাক কারখানা স্থাপন করেন।

বিশ্বাস অর্জনের জন্য এ কারখানাকে ব্যবহার করতেন। কারখানার সব যন্ত্রাংশও এনেছিলেন ভাড়ায়। ২১০ জন শ্রমিকও নিয়োগ দিয়েছিলেন। কারখানা দেখিয়ে ২২টি গাড়ি ভাড়া নেন তিনি ও ভুয়া কাগজপত্র তৈরি করে সেগুলো বিক্রি করে দেন।

বিক্রির আগে অকেজো করে দেন প্রত্যেকটি গাড়ির জিপিএস সিস্টেম। ছোটনসহ অন্য প্রতারকদের বিরুদ্ধে গাজীপুরের গাছা থানায় মামলা হয়েছে।

মুক্তা ধর বলেন, করোনাকালে ঢাকা ও পাশের জেলাগুলোতে পোশাক কোম্পানির নামে গাড়ি ভাড়া করে প্রতারণার মাধ্যমে অন্যত্র বিক্রির ঘটনার অভিযোগ উঠছিল। একাধিক ঘটনা সংঘটিত হলে বিষয়টি সিআইডির নজরে আসে।

অভিযোগের ভিত্তিতে সিআইডির এলআইসি শাখা ছায়া তদন্ত শুরু করে। তদন্তের একপর্যায়ে জানা যায়, আব্দুল কাইয়ুম ছোটন ওরফে ইসতিয়াক ওরফে মেহেদী হাসান ভাড়া নেওয়া গাড়িগুলো মালিকদের অগোচরে বিক্রি করে দেন।

গাড়ি বিক্রির নগদ ৩ কোটি ৮০ লাখ টাকা নিয়ে তিনি আত্মগোপনে চলে যান। মালিকরা তাদের গাড়ি ও ছোটনের কোনো সন্ধান না পেয়ে বিভিন্ন থানায় একাধিক মামলা করেন।

সিআইডি মামলাগুলোর তদন্তে নেমে একটি চক্রকে চিহ্নিত করে। এরপর মানিকগঞ্জ পৌরসভার শহিদ রফিক সড়ক থেকে আব্দুল আলী মিজি ওরফে আব্দুল হাই (৪৬) ও তার ছেলে নাজমুল হাসানকে (১৯) গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয় একটি গাড়ি। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে চক্রটির প্রধান সহযোগী সানি রহমানকে (২০) দিনাজপুর থেকে গ্রেফতার করা হয়।

তার দেওয়া তথ্যানুযায়ী সাজরাতুল ইয়াকিন রানাকে (৩৩) গ্রেফতার ও সাদা রংয়ের এক্সিও গাড়ি উদ্ধার করা হয় রংপুরের শাপলা চত্বর এলাকা থেকে। তাদের দেওয়া তথ্যে উত্তরা থেকে আরও চারটি গাড়ি উদ্ধার করা হয়।