বন্ড ব্যবস্থাপনার মূল উদ্দেশ্য কী?

অর্থনীতি

বেলাল হোসেন চৌধুরী : বন্ড ব্যবস্থাপনার মুল উদ্দেশ্য শুল্কমুক্ত ভাবে আমদানি করা কাচামাল পুনঃ ব্যবহার করে তা দ্বারা নতুন একটি পণ্য উৎপাদন করে তা রপ্তানি করা, অবশেষে বৈদেশিক মুদ্রা আহরণ।


বিজ্ঞাপন

উদাহরণস্বরুপঃ লিপি গার্মেন্টস একটি ১০০% রপ্তানিমূখী বন্ড লাইসেন্সধারী শিল্প প্রতিষ্ঠান, তারা আমেরিকায় ডেনিম প্যান্ট রপ্তানি করে। এক্ষেত্রে এই প্যান্ট রপ্তানি কাজটি করতে গিয়ে প্রতিষ্ঠানটি বিদেশি ক্রেতার মাস্টার এল সি এর বিপরীতে ব্যাক টু ব্যাক এলসি- এর মাধ্যমে উক্ত প্যান্টের সকল উপকরণ যথাক্রমে,

ডেনিম ফেব্রিক্স, জিপার, বোতাম,সেলাই সুতা, ভেতরের ইন্টারলাইনিং, প্রাইস ট্যাগ, স্টীকার এবং প্যাকিং ম্যাটরিয়াল।

এগুলো সরবরাহ নেবেন অতপর প্যান্ট উৎপাদন করে আমেরিকায় রপ্তানি করবেন। রপ্তানি হওয়ার পর PRC (Proceed realisation certificate) বাস্তবায়ন হবে মানে বৈদেশিক মুদ্রা এদেশে প্রতিষ্ঠানের লিয়েন ব্যাংকে এসে যাবে।

সব কিছু স্বাভাবিক, মানে লিপি গার্মেন্টস দেশে শিল্প প্রতিষ্ঠান করে দেশে কর্মসংস্থান করলেন পাশাপাশি দেশের জন্য মূল্যবান বৈদেশিক মুদ্রা আহরণ করে নিয়ে এলেন।

তাহলে বন্ড কমিশনারেট থেকে বন্ড লাইসেন্স দিয়ে দেশ লিপি গার্মেন্টসকে যে শুল্ক সুবিধা দিয়েছে সে প্রতিষ্ঠান তা সদ্ব্যবহার করে দেশের কর্মসংস্থান, বৈদেশিক মুদ্রা আহরণ, ও দেশে শিল্পোন্নয়নে ভুমিকা রাখলেন।

আর যদি তা না করে পুরো বিপরীত মূখী কাজ করলেন আমদানি করা পন্য মিস ইউজ করল মানে দেশের ক্ষতি করলেন।