টঙ্গীতে শিশু সুরক্ষা অধিকার বিষয়ক শিশুসংলাপ অনুষ্ঠিত

জাতীয়

শেখ রাজিব হাসান,টঙ্গী : বাল্যবিবাহ বন্ধ করতে হলে পারিবারিক ও সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে বলে জানিয়েছেন গাজীপুরের জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট (শিক্ষা ও আইসিটি) ওম্মে হাবিবা ফারজানা।


বিজ্ঞাপন

স্থানীয় রেষ্টুরেন্টে টঙ্গীতে টঙ্গী শিশু ফোরামের আয়োজনে ও টঙ্গী আরবান প্রোগ্রাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সহযোগিতায় শিশু বিবাহ প্রতিরোধ, শিশু সুরক্ষা এবং শিশু অধিকার বিষয়ক শিশু সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি তার বক্তব্যে এসব কথা তুলে ধরেন।

তিনি আরোও বলেন, বর্তমানে বাল্যবিবাহর অন্যতম কারণ হচ্ছে পারিবারিক সামাজিক অসচেতনতা এবং বাল্যবিবাহর জন্য যে আইনগত শাস্তির ব্যবস্থা রয়েছে সে সম্পর্কে অবগত না থাকা। যদি প্রতিটি পরিবার কে বাল্যবিবাহ বন্ধে সচেতন করা যায় এবং আইনগত শাস্তির ব্যবস্থা সম্পর্কে অবগত করলে বাল্যবিবাহ বন্ধ করা সম্ভব বলে তিনি জানান। এছাড়াও যদি অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ঘটে তবে জাতীয় জরুরি সেবা ৯৯৯ অথবা নারী শিশু নির্যাতন প্রতিরোধে ১০৯ এর সহযোগিতা নেয়ার আহবান জানান তিনি।

শিশু সংলাপ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন আরবান প্রোগ্রামের ডেপুটি ডিরেক্টর মঞ্জু মারিয়া পালমা।

এছাড়াও উপস্থিত ছিলেন, থানা শিক্ষা কর্মকর্তা শিখা বিশ্বাস, টঙ্গী পূর্ব থানার অফিসার ইনচার্জ মো. জাবেদ মাসুদ, টঙ্গী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কালিমুল্লাহ ইকবাল, গাজীপুর সিটি কর্পোরেশনের ৪৯ নং ওয়ার্ড কাউন্সিলর ফারুক আহমেদ, ৪৬ নং ওয়ার্ড কাউন্সিলর নুরুল ইসলাম নুরু, সংরক্ষিত মহিলা কাউন্সিলর নাসরিন আক্তার শিরিন, কেয়া শারমিন, ওয়ার্ল্ড ভিশনের প্রোগ্রাম অফিসার লরেন্স ফলিয়া, জসিম উদ্দিন, শ্রাবন্তী বিশ্বাস, বনি হাওলাদার প্রমুখ।