পলওয়েল’র ব্যবসা‌য়িক সক্ষমতা বৃ‌দ্ধির পরামর্শ আইজিপি’র

অপরাধ

বিশেষ প্রতিবেদক : বাংলাদেশ পুলিশ কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড-পলওয়েল এর ২০১৯-২০ অর্থ বছরের ৫৩তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) বুধবার ২৫ আগস্ট বিকাল ৪ টায় পুলিশ হেডকোয়ার্টার্সের হল অব ইন্টিগ্রিটিতে অনুষ্ঠিত হয়েছে।


বিজ্ঞাপন

সভায় ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ও পলওয়েল চেয়ারম্যান ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) সভাপতিত্ব করেন। সকল পুলিশ ইউনিটের প্রধানগণ দেশের বিভিন্ন স্থান হতে আগত পলওয়েল’র সদস্য ও ডেলিগেটগণকে নিয়ে নিজ নিজ ইউনিটে ভার্চুয়ালি সভায় যুক্ত ছিলেন। স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত এ সভায় পলওয়েল’র পরিচালকগণ, ডেলিগেটবৃন্দ এবং সাবেক ও বর্তমান ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় র‌্যাব ফোর্সেসের মহাপরিচালক ও পলওয়েল’র ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম, পিপিএম ২০১৯-২০ অর্থ বছরের প্রতিবেদন উপস্থাপন করেন।

সভায় পলওয়েল’র পরিশোধিত মূলধনের ওপর ২০১৯-২০ অর্থ বছরে ৩০ ভাগ হারে লভ্যাংশ ঘোষণা করা হয়। এছাড়া, ২০১৯-২০ অর্থ বছরের অডিট রিপোর্ট, ২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা ও অনুমোদন দেওয়া হয়। সভায় পলওয়েল’র সংশোধিত উপ-আইন-২০২১ অনুমোদন এবং এর আলোকে পুনর্গঠিত ব্যবস্থাপনা কমিটি সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়। আই‌জি‌পি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)‌ এর সভাপ‌তিত্বে ১২ সদ‌স্যের ক‌মি‌টি গ‌ঠিত হ‌য়ে‌ছে। সভার শুরুতে পলওয়েল’র বিগত ৬০ বছরের কার্যক্রমের ওপর একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

সভাপতির বক্তব্যে আইজিপি বলেন, পলওয়েল দেশের একটি অতি প্রাচীন ঐতিহ্যবাহী সমবায় প্রতিষ্ঠান। পলওয়েল’র যে সম্পদ ও সম্ভাবনা রয়েছে সে নিরিখে এর আরও অনেক ভাল করার সুযোগ রয়েছে।

তিনি বলেন, জনগণের সেবায় নিয়োজিত পুলিশ বাহিনীর কল্যাণে আমরা বহুমুখী পদক্ষেপ গ্রহণ করে যাচ্ছি। পলওয়েল’র আয় বাড়ানোর লক্ষ্যে তিনি আগামীতে সংগঠনটির প্রতি আরও বেশি মনোযোগী হওয়ার জন্য পলওয়েলের সদস্যদের প্রতি আহবান জানান ।

আইজিপি ও পলওয়েল চেয়ারম্যান পলওয়েল মার্কেটের কাঠা‌মে‌াগত সম্প্রসারণ, লাভজনক নতুন নতুন খাত অন্তর্ভূ‌ক্তি ও বি‌নি‌য়োগ ইত্যা‌দি কার্যক্র‌মে সন্তোষ প্রকাশ ক‌রেন। তিনি পলওয়েল’র বেশ কিছু মামলার চূড়ান্ত নিষ্পত্তি এবং প্রায় ৬০ বছরের পুরনো উপ-আইন সংশোধন করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। তিনি পলওয়েল মার্কেট মাল্টিপারপাস ভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ এবং পলও‌য়ে‌লের কার্যক্রম সম্প্রসারণের জন্য পলওয়েল’র অধীনে প্রাইভেট কোম্পানি করে স্টক মার্কেটে তালিকাভুক্তিসহ অন্যান্য বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।