ভোক্তা অধিদপ্তরে অভিযানে ৯,৫৬,০০০/- জরিমানা

অপরাধ

বিশেষ প্রতিবেদক : ২৯ আগস্ট রবিবার কোভিড মহামারীর এ সময়ে ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধ প্রতিরোধে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় অভিযান পরিচালিত হয়। অভিযানে আইন মেনে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে সতর্ক করে অধিদপ্তরের অভিযান পরিচালনাকারী টিম।


বিজ্ঞাপন

এসময় ক্রেতা-বিক্রেতাদের মাস্ক পরিধান এবং স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য সচেতনতামূলক প্রচার করা হয়।

ঢাকা মহানগরীতে অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রজবী নাহার রজনী এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান ।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকগণের নেতৃত্বে বিভিন্ন বাজার এবং ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

ঢাকা মহানগরীর তুরাগ, মহাখালী এবং গ্রীনরোড এলাকার বিভিন্ন ফার্মেসী, হোটেল-রেস্টুরেন্ট, ফিলিং স্টেশন এবং নিত্যপণ্যের বাজারে অভিযান পরিচালনা করা হয়।

এ সময় নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও সংরক্ষণ, ফার্মেসীতে মেয়াদ উত্তীর্ণ ঔষধ সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধের দায়ে ১৩টি প্রতিষ্ঠানকে ২,৬০,০০০/- জরিমানা করা হয়।

ঢাকাসহ সারাদেশে পরিচালিত অভিযানে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, মেয়াদ উত্তীর্ণ ঔষধ সংরক্ষণ, পণ্যের মোড়কজাতকরন বিধি লংঘন, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যদ্রব্য প্রস্তুত, ওজন ও পরিমাপে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৭৯টি ব্যবসা প্রতিষ্ঠানকে ৯,৫৬,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।