সরিষাবাড়ীতে পানি বন্দি পাঁচ শতাধিক মানুষ

সারাদেশ

মোস্তাফিজুর রহমান, সরিষাবাড়ী : জামালপুরের সরিষাবাড়ী উপজেলার মহাদান ইউনিয়নের বিলবালিয়া ধোপাদহ পশ্চিমপাড়া গ্রামের প্রায় পাঁচ শতাধিক মানুষ দুই মাস যাবৎ পানি বন্দী জীবন যাপন করছে। বসবাসরত পানি বন্দি পরিবারগুলো চরম হতাশায় পড়েছেন।


বিজ্ঞাপন

স্হানীয় এলাকাবাসী ও সরেজমিনে জানা যায়, মহাদান ইউনিয়নের বিলবালিয়া পূর্বপাড়া অত্যন্ত অবহেলিত একটি গ্রাম । বিলবালিয়া ধোপাদহ মসজিদ পাড় থেকে পূর্বদিক বাইলা বিল পর্যন্ত একটি রাস্তা প্রায় ৩০ বৎসর পূর্বে জনসাধারণ ও কৃষকদের উৎপাদিত ফসল সহজে বাড়িতে নেওয়ার সুবিধার্থে সরকারি ভাবে তৈরী করা হলেও তা আজ মাটি ক্ষয়ের কারণে অনেকটাই নিচু হয়ে গেছে। যার কারণে প্রায় পাঁচ শতাধিক মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। সামান্য বৃষ্টিতে রাস্তায় জলাবদ্ধতা সৃষ্টি হয়ে চলাফেরার অযোগ্য হয়ে পড়েছে। পানি ডুকে পড়েছে রান্না ঘরে ও টয়লেটে। কোথাও কোথাও থাকার ঘরের মেঝে ছুই ছুই।পানি নিষ্কাশনের নেই কোন ব্যবস্হা।রাস্তাটি নিচু হওয়ায় প্রায় দুই মাস যাবৎ পচা দুর্গন্ধযুক্ত পানি পাড়ি দিয়ে তাদের যেতে হয় বাড়িতে।

বিকল্প কোন রাস্তা না থাকায় বাধ্য হয়ে এই রাস্তা দিয়েই যাতায়াত করে বসবাসকারীরা। ফলে তাদের মাঝে দেখা দিচ্ছে পানিবাহিত নানা ধরনের রোগ। তাছাড়াও মশা-মাছি ও বিষাক্ত সাপসহ অন্যান্য পোকামাকড়ের ভয়েও থাকতে হয় ভুক্তভোগীদের। এমনকি শিশুদের নিয়েও অভিভাবকদের থাকতে হয় নানা দুঃশ্চিতায় ও শঙ্কায়, কখন যেন সন্তান পানিতে পড়ে দুর্ঘটনার শিকার হয়!

ভুক্তভোগীরা দুঃখ প্রকাশ করে বলেন, যতদূর মনে পড়ে প্রায় ৩০ বছর যাবত রাস্তাটি নির্মিত হয়েছে।নির্মিত হওয়ার পর আর কেউ এক কোদাল মাটিও কাটে নাই।

এ ব্যাপারে ইউপি সদস্য মো. রতন মিয়া বলেন, আমি ঢাকায় আছি । আমি এসে চেয়ারম্যানের সাথে কথা বলে ব্যবস্হা নিব।

এই বিষয়ে মুঠোফোনে কথা হলে ইউপি চেয়ারম্যান আনিছুর রহমান জুয়েল বলেন, আমার মেম্বারকে পাঠিয়ে দেখি কি করা যায়।