অনিয়ম-দুর্নীতির নেপথ্যে কেউ থাকলে সরাসরি বা গোপনে বলুন : বিএমপি কমিশনার

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : শনিবার ৪ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০ টায় বন্দর থানা বিএমপি কর্তৃক “ওপেন হাউজ ডে ” অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন

উক্ত ওপেন হাউজ ডে’তে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএমপি কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার ।

প্রতিমাসের ৪ তারিখ বরিশাল মেট্রোপলিটন পুলিশের বন্দর থানা , ৭ তারিখ কাউনিয়া থানা , ১০ তারিখ এয়াপোর্ট থানা ও ১৩ তারিখ কোতয়ালী মডেল থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত হয় ।

পুলিশ কমিশনার মহোদয় সহ শীর্ষ কর্মকর্তাবৃন্দ প্রতিটি থানায় গিয়ে দীর্ঘ সময় নিয়ে,জনসাধারনের কথা শুনেন।

জনগণের কাছে এসময় থানা চিত্র যেন পুলিশ কমিশনার কার্যালয়। থানা এলাকার সাধারণ মানুষও এই ওপেন হাউজ ডে’র দিন উপস্থিত থাকেন।

প্রধান অতিথি , বিগত ওপেন হাউজ ডে সভার কার্যবিবরণী তথা জবাবদিহিতা নিশ্চিত করে আগত ভুক্তভোগীর কথা সরাসরি শুনে তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করেন।

তিনি বলেন, এই ওপেন হাউজ ডে’তে আমরা তিন ধরনের আবেদন গুরুত্ব সহকারে শুনে থাকি ; ভুক্তভোগীর কথা শুনি, সমাজের শৃঙ্খলা রক্ষায় সাধারণ জনগণের গঠনমূলক পরামর্শ শুনি এমনকি আমাদের কোন পুলিশের বিরুদ্ধে অভিযোগ, অনিয়ম রয়েছে কিনা তা সরাসরি আপনাদের কাছ থেকে শুনে থাকি এবং সেই অনুযায়ী গৃহীত ব্যবস্থা সকলের সামনে পর্যালোচনা করে থাকি।তাই, নিজ ও প্রতিবেশীকে ভালো রাখতে অপরাধ দানাবাঁধার আগেই এখানে এসে বেশি বেশি তথ্য দিয়ে সহায়তা করুন।

এমনকি আমাদের আচরণে সাধারণ জনগণ বা সেবা প্রত্যাশী ভুক্তভোগীর প্রতি অনিয়ম-দুর্নীতি,অনাস্থার নেপথ্যে কেউ থাকলে মুখ বুজে না থেকে সরাসরি বা গোপনে বলুন।

আমরা করোনা পরিস্থিতি মোকাবেলায় আমাদের স্কুল ভিজিটিং প্রোগ্রাম, কমিউনিটি পুলিশিং -বিট পুলিং সভা কর্যক্রম, সচেতনতামূলক কার্যক্রমগুলো সংক্ষিপ্ত আকারে সচল রাখলেও করোনা পরিস্থিতি আরও কমে আসলে,আপনাদের সন্তানদের আইন মান্যকারী সু নাগরিক তৈরি করার জন্য পূর্ববর্তী কার্যক্রম আগের মতোই চালু রাখতে চাই।

অপরাধ-বিরোধ সংঘটিত হওয়ার আগেই বিট এলাকায় কমিউনিটি পুলিশিং তথা সুশীল সমাজের নেতৃবৃন্দের সহায়তায় বিচক্ষণতার সাথে সামাজিক সমস্যাগুলো অনেকটাই সামাজিক প্রক্রিয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখতে চাই।

ওপেন হাউজ ডে’তে জমিজমা দখল নিয়ে বিশৃঙ্খলার উদ্ভব অভিযোগ আমরা বেশি পেয়ে থাকি, জমিজমার কাগজপত্র যাচাই-বাছাইয়ের আগে শৃঙ্খলা রয়েছে কি-না তা অধিক গুরুত্ব বহন করে।

সামাজিক নিষ্পত্তি কিংবা আদালত নিষ্পত্তি ছাড়া দখলদারকে বিতাড়িত করার এখতিয়ার আমাদের নেই।

মহামারি করোনা নিয়ে তিনি বলেন, করোনায় আগের মতোই স্বাস্থ্য সুরক্ষা বিধি পালন করতে হবে, সচেতনতা বাড়াতে হবে।
নিয়ম মেনে মাস্ক পরিধান ও বারবার হাত সেনিটাইজড করতে হবে, ঢিলেঢালা নীতি চলবে না।

এজন্য একজন ইমানদার দেশপ্রেমিক নাগরিক হিসেবে সকলেরই স্বাস্থ্যসুরক্ষার পক্ষে কাজ করার মাধ্যমে সকলের আন্তরিক তৎপরতায় সকল অপরাধীদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার মাধ্যমে সুস্থ ও নিরাপদ বন্দর উপহার দেয়া সম্ভব মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অতিরিক্ত পুলিশ কমিশনার বিএমপি ক্রাইম এন্ড অপস মোঃ এনামুল হক বলেন, জনগণের দোরগোড়ায় উত্তম, নির্ভেজাল সেবা নিশ্চিত করতে ওপেন হাউজ ডে’তে আগতদের সাথে সাধ্যমত আতিথিয়েতা রেখে সর্বচ্চ সুসম্পর্ক বজায় রাখতে চেষ্টা করছি, বিনিময়ে আপনাদের সহযোগিতা নিয়ে এলাকায় অপরাধ দানাবাঁধার আগেই তা নির্মূলে ভূমিকা রাখতে চাই।

নবাগত উপ-পুলিশ কমিশনার বিএমপি দক্ষিণ মোঃ আলী আশরাফ ভূঞা বিপিএম-বার তাঁর সরকারী নম্বর সবাইকে অবগত করে বলেন, দিনরাত ২৪ ঘন্টা আপনাদের অভিযোগ পরামর্শে সমৃদ্ধ হয়ে নিজেকে অবিরত নিয়োজিত রাখতে চাই।

পুলিশ কমিশনার এর নেতৃত্বে প্রতিটি সমস্যার নির্ভেজাল সেবা আপনাদের দোরগোড়ায় পৌঁছে দিতে চাই, ওপেন হাউজ ডে’র সুফল নিয়ে আশেপাশে চেনা-জানাদের মাঝে বেশি বেশি শেয়ার আপনি নিজে আসুন অপরকে নিয়ে আসুন।

বন্দর থানা অফিসার ইনচার্জ মোঃ আসাদুজ্জামান এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার দক্ষিণ বিএমপি মোঃ ফজলুল করীম, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ট্রাফিক বিএমপি শেখ মোহাম্মদ সেলিম, সহকারী পুলিশ কমিশনার বন্দর থানা বিএমপি শারমিন সুলতানা রাখি সহ সুশীল সমাজের সর্বস্তরের প্রতিনিধি ও ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ব্যক্তিবর্গ।