সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের গাড়িতে একটি দৈনিক পত্রিকার স্টিকার কতটা যুক্তিযুক্ত?

জাতীয়

গণহারে সবাইকেই কি বিজ্ঞাপন দেখাচ্ছেন? সকলেই কি আপনার গ্রাহক?


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক : লাখো কোটি মানুষের মাঝে আপনার কাঙ্ক্ষিত গ্রাহকদের খুঁজে বের করতে গিয়ে অপরাধীদের অপরাধ করার সুযোগ করে দিচ্ছেন না তো?
কারণ পত্রিকার স্টিকার একটি প্রতিষ্ঠানের পরিচয় বহন করে, সেখানে আপনারা নিজেরাই ঢাকঢোল পিটিয়ে অন্যদের গাড়িতে স্টিকার লাগিয়ে দিচ্ছেন বিষয়টা আসলে কতটুকু যুক্তিসঙ্গত?
এরকম শতশত বিষয়ে প্রচার মাধ্যমগুলোতে প্রকাশিত খবরগুলো ফলাও করে জনসম্মুখে আসার দরুণ সমাজে চাপা উত্তেজনা বিরাজ করে। সর্বোপরি প্রচারের পরিবর্তে অপপ্রচার রোধ করা এ সময়ের জরুরি কার্যক্রম হওয়া উচিত যা সমাজে ভীতি দূরীকরণের পাশাপাশি স্থিতিশীল পরিবেশ তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করে রাতারাতি পাল্টে দিতে পারে সামাজিক চিত্র।
অপপ্রচার রোধ, প্রচারণার বিষয়বস্তু নির্ধারণে সতর্কতা অবলম্বন, যথাযথ ঘটনা জনসম্মুখে অতিরঞ্জিত করে প্রকাশ করার ক্ষেত্রে সাবধানতার পাশাপাশি চিত্র ব্যবহারে অত্যন্ত সচেতন হতে হবে।
এখনকার যুগ প্রচারের যুগ।
প্রচারেই প্রসার, এই কথাটি আমরা সবাই জানি। বাস্তবেও আমরা দেখি তুলনামূলক কম মানসম্পন্ন জিনিস প্রচারের আশীর্বাদে অধিক বিক্রয় হয়।
পত্র-পত্রিকা, টেলিভিশন, রেডিও তো বটেই, ফেসবুক আর ইউটিউবেও আমরা সারাক্ষণ কেন দেখি শুধু বিজ্ঞাপন আর বিজ্ঞাপন?
কারণ, এখন গোটা যুগটাই বিজ্ঞাপনের।
বিজ্ঞাপন না দেখলে বাজারে যে অমুক ব্র্যান্ডের একটা ভালো জিনিস আছে, সেটা আমাদের মনে করার কোনো কারণই যেন থাকে না, কারণ অন্য আরও অনেক ব্র্যান্ড তো রাত-দিন চোখের সামনে হাজির থাকছে হাজার রকমের বিজ্ঞাপন নিয়ে!

এই যুগটা সত্যিই এমন, ‘প্রচারেই প্রসার’ চকচকে বিজ্ঞাপন দেখিয়েই যে পণ্য বিক্রি করে ফেলা যাবে হরদম, একদম বিষয়টা সেটাও না।