কক্সবাজারে ৫০,০০০ পিস ইয়াবা উদ্ধার ও বন্দুকযুদ্ধে নিহত ১

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি’র কক্সবাজার ব্যাটালিয়নের অভিযানে উখিয়া সীমান্ত থেকে ৫০,০০০ পিস ইয়াবা ও অস্ত্র উদ্ধার; কুখ্যাত ডাকাত ও ইয়াবা ব্যবসায়ী নিহত হয়েছে, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

রবিবার ১২ সেপ্টেম্বর বিজিবি’র কক্সবাজার ব্যাটালিয়ন (৩৪ বিজিবি) এর রেজুআমতলী বিওপির সদস্যগণ গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, কতিপয় ইয়াবা ব্যবসায়ী বিপুল পরিমাণ ইয়াবা নিয়ে মায়ানমার হতে বাংলাদেশে প্রবেশ করবে। এমন সংবাদের ভিত্তিতে রেজুআমতলী বিওপির একটি চৌকস আভিযানিক টহলদল সীমান্ত পিলার-৩৯ হতে আনুমানিক ০৩ কিঃ মিঃ বাংলাদেশের অভ্যন্তরে এবং কক্সবাজার জেলার উখিয়া উপজেলার ৪নং রাজাপালং ইউনিয়নের তুলাতলী জলিলের গোদা ব্রীজ হতে ৫০ গজ পশ্চিম দিকে রাস্তার ঢালুতে অবস্থান গ্রহণ করে।

পরবর্তীতে রাত আনুমানিক ০২.৪৫ ঘটিকায় ০৪/০৫ জনের ১টি দল পাহাড়ী এলাকা দিয়ে বাংলাদেশের দিকে আসতে দেখে তাদেরকে চ্যালেঞ্জ করলে তারা দুইভাগে বিভক্ত হয়ে তাদের হাতে থাকা অস্ত্র-সস্ত্র দিয়ে বিজিবি টহলদলকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলিবর্ষণ শুরু করে।

এ সময় টহলদল তাদের জান-মাল ও সরকারী সম্পদ রক্ষার্থে পাল্টা গুলি করে। এক পর্যায়ে অজ্ঞাতনামা ইয়াবা ব্যবসায়ীরা পাহাড়ী ঝিরি দিয়ে মায়ানমারের অভ্যন্তরে পালিয়ে যায়। পরবর্তীতে টহলদল ঘটনাস্থলে উপস্থিত হলে অজ্ঞাতনামা ১ (এক) জন ব্যক্তিকে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত অবস্থায় এবং তার পার্শ্বে ইয়াবা সদৃশ বস্তু ও দেশীয় তৈরী একনলা বন্দুক পড়ে থাকতে দেখে।

তারপর আহত ব্যক্তির জীবন রক্ষার্থে চিকিৎসার জন্য উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

গুলিবিদ্ধ অবস্থায় আহত ব্যক্তিকে উদ্ধার করে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পথে প্রাথমিক জিজ্ঞাসাবাদে তার নাম ও ঠিকানা- মোঃ শাজাহান (২৭), পিতা-সৈয়দ নুর, গ্রাম-ডেইলপাড়া, পোস্ট ও থানা-উখিয়া, জেলা-কক্সবাজার বলে জানা যায়।

নিহত জনৈক মোঃ শাজাহান উখিয়া ও কক্সবাজার এলাকার একজন কুখ্যাত ডাকাত, মাদক এবং অস্ত্র ব্যবসায়ী। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ১০টিরও অধিক ডাকাতি, অস্ত্র ও মাদক মামলা রয়েছে।

উল্লেখ্য, উক্ত গোলাগুলির ঘটনায় ১ জন বিজিবি সদস্য আহত হয় এবং আহত বিজিবি সদস্যকে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়েছে।

ঘটনাস্থল হতে নিম্নবর্ণিত মালামাল উদ্ধার করা হয়।
বার্মিজ ইয়াবা আনুমানিক-৫০,০০০ পিস, আনুমানিক মূল্য-১,৫০,০০,০০০/- (এক কোটি পঞ্চাশ লক্ষ) টাকা।
খ। দেশীয় তৈরী একনলা বন্দুক ১টি, মূল্য-৬,০০০/- (ছয় হাজার) টাকা ।