সিলেকশন ফর এসেন্সিয়াল হেলথ্ সার্ভিস এর কর্মশালা অনুষ্ঠিত

স্বাস্থ্য

বিশেষ প্রতিবেদক : সোমবার ২০ সেপ্টেম্বর স্বাস্থ অধিদপ্তরের এমআইএস শাখায় ‘কনসালটেটিভ ওয়ার্কশপ অন ইন্ডিকেটর সিলেকশন ফর এসেন্সিয়াল হেলথ সার্ভিস ড্যাশবোর্ড’ শীর্ষক একটি কর্মশালার আয়োজন করা হয়।


বিজ্ঞাপন

উক্ত কর্মশালায় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদা সেব্রিনা ফ্লোরা সহ পরিচালক (এমআইএস) ও বিভিন্ন শাখার পরিচালক ,লাইন ডিরেক্টর, বিভিন্ন বিভাগের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) , বিভিন্ন জেলার সিভিল সার্জনগন ও উপজেলার ইউএইচএফপিও গন উপস্থিত ছিলেন।

এ কর্মশালায় ‘এসেনশিয়াল হেলথ সার্ভিস’ এর জন্য সূচক নির্ণয়ের পদ্ধতি সমুহের উপর গুরুত্বপূর্ন প্রশিক্ষণ প্রদান করা হয়।

সকল জেলা ও উপজেলা থেকে সঠিক ও গুণগত মানের তথ্য স্বাস্থ্য অধিদপ্তরকে প্রদানের জন্য অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) নির্দেশনা প্রদান করেন।

তিনি আরও জানান, সঠিক ও গুণগত মানসম্পন্ন তথ্য অধিদপ্তর পেলে সেই সকল তথ্যের ভিত্তিতে সঠিক সিদ্ধান্ত গ্রহন ও নীতিমালা প্রণয়নে সুবিধা হবে।

বিভিন্ন দুর্যোগের সময় যেন প্রয়োজনীয় তথ্যের উপর ভিত্তি করে real-time ড্যাশবোর্ড তৈরি করে দ্রুত সিদ্ধান্ত গ্রহন করা যায় এবং তার ভিত্তিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা যায় সে বিষয়ে কর্মশালায় আলোকপাত করা হয়।

এমআইএস শাখার উপ-পরিচালক ডা. শাহ মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, ‘স্বাস্থ্য এর সকল তথ্য উপাত্ত সংগ্রহ এবং সঠিকভাবে প্রদান অত্যন্ত জরুরী। এটির উপর অনেক গুরুত্বপূর্ন সিদ্ধান্ত নির্ভর করে।’

এ কর্মশালায় এমআইএস শাখার স্বাস্থ্য তথ্য ইউনিটের প্রধান ডা. শাহ আলী আকবর আশরাফী তথ্যের গুণগত মান নিশ্চিত করণের ক্ষেত্রে জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা সহ চিকিৎসক, নার্স ও পরিসংখ্যান বিদদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য বিশেষ অনুরোধ করেন।

নতুন ‘এসেন্সিয়াল হেলথ সার্ভিস ড্যাশবোর্ড’কে ফলপ্রসূ করতে পরিপূর্ণ ডাটা নির্ভুল ভাবে প্রদানের জন্য তিনি গুরুত্বপূর্ণ কারিগরি নির্দেশনা প্রদান করেন। উক্ত,কর্মশালাটির কারিগরি সহায়তায় ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।