দুদক এনফোর্সমেন্ট টিমের বিভিন্ন প্রতিষ্ঠানে তদন্ত ও অভিযান

অপরাধ

দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে আজ ৭টি অভিযোগের বিষয়ে ২টি অভিযান, ৫ দপ্তরে পত্র প্রেরণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে


বিজ্ঞাপন

বিশেষ প্রতিবেদক : লক্ষ্মীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিস কর্তৃপক্ষের বিরুদ্ধে গ্রাহকের পাসপোর্ট সেবা প্রদানে ঘুষ দাবি ও হয়রানির অভিযোগের প্রেক্ষিতে মঙ্গলবার ২৮সেপ্টেম্বর অভিযান পরিচালনা করেছে দুদক, সজেকা-লক্ষীপুরের উপসহকারী পরিচালক আরিফ আহমদ-এর নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম সরজমিনে উক্ত অফিস পরিদর্শন করে এবং অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিদের বক্তব্য রেকর্ড করেছে।

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এ ব্যাপারে টিমকে জানিয়েছেন কর্তৃপক্ষ দালালদের দৌরাত্ম্য প্রতিরোধে কিছুদিন পরপর পুলিশের সহায়তায় অভিযান পরিচালনা করে আসছে।

দালালদের দৌরাত্ম্য বন্ধে কার্যকরী ব্যবস্থা অব্যাহত রাখার জন্য কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করেছে দুদক টিম।

এনফোর্সমেন্ট টিম পাসপোর্ট অফিসে আগত প্রায় বিশ-পঁচিশ জন গ্রাহকের বক্তব্য রেকর্ড করেছে।

এ সংক্রান্ত আরো তথ্য-প্রমাণ সংগ্রহ ও রেকর্ডপত্র পর্যালোচনা করে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

সিরাজগঞ্জ ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের সহকারী প্রকৌশলীর বিরুদ্ধে ঘুষের বিনিময়ে একজন গ্রাহকের নামের বিদ্যুৎ মিটার অন্যজনের নামে প্রদানের অভিযোগে প্রেক্ষিতে দুদক সজেকা-পাবনার উপসহকারী পরিচালক সাধন সূত্রধর-এর নেতৃত্বে অপর একটি অভিযান পরিচালনা করেছে। দুদক টীম উক্ত দপ্তর সরেজমিনে পরিদর্শন করেছে।

অভিযোগ সংশ্লিষ্টদের বক্তব্য রেকর্ড করা হয়েছে। কর্তৃপক্ষ দুদক টীম কে জানিয়েছে উক্ত অভিযোগ সংশ্লিষ্ট ঘটনাটি পিডিপি থাকা অবস্থায় সংঘটিত হয়েছে। বর্তমানে এই কোম্পানিটিকে নেসকো নামে নতুন কোম্পানিতে পরিবর্তন করা হয়েছে। বরাদ্দ ও বিতরণ রেজিস্টার পরীক্ষা করাসহ বিভিন্ন তথ্য সংগ্রহ করা হয়।

এক্ষেত্রে বেশকিছু ক্ষেত্রেই অভিযোগের সত্যতা প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৫ টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।