বাংলাদেশ হাইকমিশনারের সাথে নাইজেরিয়ার চেম্বার সভাপতির সাক্ষাৎ

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিনিধি : নাইজেরিয়ান অ্যাসোসিয়েশন অব চেম্বারস অব কমার্স, ইন্ডাস্ট্রি, মাইনস অ্যান্ড এগ্রিকালচার (এনএসিসিআইএমএ) -এর জাতীয় সভাপতি জনাব আইডি জে সি উদেগবালা এনপিওএম, কেএসজে – নাইজেরিয়ার শীর্ষ চেম্বার সংস্থা বাংলাদেশ হাইতে সৌজন্য সাক্ষাৎ করেছেন আজ আবুজায় কমিশন এবং নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার জনাব মাসুদুর রহমানের সাথে আলোচনা করেছেন। বৈঠকে বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে বাণিজ্য জালিয়াতির সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা করা হয়।


বিজ্ঞাপন

বাংলাদেশের হাইকমিশনার জনাব মাসুদুর রহমান নাইজেরিয়ার সাথে বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক ক্ষেত্রে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তুলে ধরেন, কারণ তিনি বাংলাদেশ এবং নাইজেরিয়ার মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্য সম্ভাবনার রূপরেখা দিয়েছেন। তিনি NACCIMA এর প্রেসিডেন্টকে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলিকে ট্যাপ করার জন্য একসাথে কাজ করার আহ্বান জানান, বিশেষ করে ওষুধ, বস্ত্র ও গার্মেন্টস, চুক্তি চাষ ও কৃষি প্রক্রিয়াকরণ, সার, আইসিটি, প্রাণিসম্পদ, হালকা প্রকৌশল এবং ইলেকট্রনিক্স, দুটি অর্থনীতির পরিপূরক এবং অগ্রাধিকার বিবেচনা করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের উন্নয়ন যাত্রার চিত্র তুলে ধরে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০ তম জন্মবার্ষিকী এবং ‘সুবর্ণ জয়ন্তী’ উপলক্ষে চলমান বছরব্যাপী উদযাপনমূলক কর্মসূচি সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন। মিশন দ্বারা বাংলাদেশের স্বাধীনতা।

হাইকমিশনার 29 সেপ্টেম্বর 2021 এ স্বাক্ষরিত FBCCI এবং NACCIMA এর মধ্যে MOU সক্রিয় করার প্রয়োজনীয়তার উপর জোর দেন, যা হাইকমিশন দ্বারা সহজতর করা হয়েছিল যাতে উভয় উদ্যোক্তারা পারস্পরিক স্বার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। হাইকমিশনার মি Rahman রহমান আশা প্রকাশ করেছেন যে বাংলাদেশ এবং নাইজেরিয়া উভয়ই দ্বৈত কর পরিহারের জন্য মুলতুবি থাকা সমঝোতা স্মারক চূড়ান্ত করতে পারে, যা নাইজেরিয়ার পক্ষ থেকে শীঘ্রই বাকি থাকবে। সেই মূহুর্তে মি Mr. রহমান এনএসিসিআইএমএর প্রেসিডেন্টকে নিকট ভবিষ্যতে বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে বিনিয়োগের প্রচার ও পারস্পরিক সুরক্ষা বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনার কথা জানান। বাংলাদেশের রপ্তানিযোগ্য সামগ্রী সম্পর্কে বিস্তারিত জানাতে গিয়ে হাইকমিশনার নাইজেরিয়ার ব্যবসায়ী ও ব্যবসায়ীদের বাংলাদেশে উদ্যোক্তাদের সংযোগের জন্য আমন্ত্রণ জানান এবং বাংলাদেশ থেকে ফার্মাসিউটিক্যালস, গার্মেন্টস এবং টেক্সটাইল, আইটি পণ্য, চামড়া পণ্য, সিরামিকস, লাইট ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রনিক্স পণ্য ইত্যাদি আমদানি করেন। তাদের প্রতিযোগিতামূলক মূল্য এবং গুণমান বিবেচনা করে। জনাব রহমান দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির ক্ষেত্রে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার প্রস্তাব দেন। দ্বিমুখী প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগের উপর জোর দিয়ে তিনি দুই দেশের ব্যবসায়ী নেতাদের মধ্যে বিশেষ করে ফার্মাসিউটিক্যালস, চুক্তি চাষ, গার্মেন্টস এবং গবাদি পশুর বিনিয়োগ প্রকল্পের জন্য আরও ব্যবসায়িক বিনিময়ের প্রয়োজনীয়তার উপর জোর দেন। মি Mr. রহমান দুই দেশের শীর্ষ ব্যবসায়িক সংস্থার মধ্যে বাণিজ্য মিশন, ওয়েবিনারের আয়োজন এবং ব্যবসায়িক ডিরেক্টরি বিনিময় করার প্রয়োজনীয়তা চিহ্নিত করেন।

তার পক্ষ থেকে, NACCIMA এর সভাপতি সংক্ষেপে NACCIMA- এর গঠন এবং ক্রিয়াকলাপের রূপরেখা দিয়েছেন – নাইজেরিয়ার সমস্ত সিটি/স্টেট/রিজিওনাল চেম্বারস অব কমার্সের ছাতা সংস্থা, যা নাইজেরিয়ার অর্থনীতির সকল প্রধান সেক্টরে নিজ নিজ চেম্বারের কার্যক্রম পরিচালনা করে। দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় কাঠামোর উপর দৃষ্টি নিবদ্ধ করে, মি Mr. ইদে উদেগবালা এফবিসিসিআই এবং এনএসিসিআইএমএর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য তার কৃতজ্ঞতা প্রকাশ করেন, এটি সক্রিয় করার প্রয়োজনীয়তার প্রতিধ্বনি। তিনি দ্বিগুণ কর এড়ানোর বিষয়ে এমওইউ স্বাক্ষর দ্রুততর করার জন্য এবং পারস্পরিক প্রচার ও বিনিয়োগের সুরক্ষার জন্য এমওইউ ভাসানোর জন্য সহায়তার প্রস্তাব দেন, যখন উল্লেখ করেন যে এটি বাণিজ্য মিশনগুলিকে সহজতর করতে সাহায্য করবে, কার্যকর বিনিয়োগের সুযোগ, পণ্য সম্পর্কে আপ টু ডেট তথ্য ভাগ করে নেবে। , সেবা, প্রদর্শনী, B2B মিটিং এবং আগামী দিনে উভয় দেশের মধ্যে প্রকল্পের তথ্য বিনিময়। দুই দেশের মধ্যে চলমান বাণিজ্যিক দৃশ্যের উপর আলোকপাত করে তিনি জানান যে FBCCI এবং NACCIMA এর নেতৃত্বে বেসরকারি খাতের অপারেটররা পারস্পরিক সুবিধার জন্য বাণিজ্যের পরিমাণ বাড়ানোর জন্য এবং দেশগুলির মধ্যে বিনিয়োগের উচ্চতর পারস্পরিক প্রচারের জন্য একসঙ্গে কাজ করতে পারে। এই ক্ষেত্রে, তিনি কৃষি, গার্মেন্টস, টেক্সটাইল এবং ফার্মাসিউটিক্যালসে এমএসএমই উন্নয়নের মতো খাতের উপর স্পষ্টভাবে জোর দেন, যেখানে বাংলাদেশি উদ্যোক্তারা বিনিয়োগ করতে পারেন এবং AGOA এবং নাইজেরিয়ার জন্য অন্যান্য প্রাসঙ্গিক আঞ্চলিক ও দ্বিপাক্ষিক বাণিজ্য ব্যবস্থার অধীনে অগ্রাধিকারমূলক চিকিৎসা পেতে পারেন। তিনি পোশাক ও বস্ত্রের পাশাপাশি দারিদ্র্য বিমোচন এবং কর্মসংস্থান সৃষ্টি প্রকল্পে অংশীদারিত্ব গড়ে তুলতে তার গভীর আগ্রহ প্রকাশ করেন।

শেষে, NACCIMA এর সভাপতি এবং প্রতিনিধি দল হাইকমিশনে অবস্থিত ‘বঙ্গবন্ধু কর্নার’ পরিদর্শন করেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান। বৈঠকে, জনাব মো Md আনিসুর রহমান, কাউন্সেলর (কনস্যুলার) এবং জনাব বিদোশ চন্দ্র বর্মণ, কাউন্সেলর (রাজনৈতিক) উপস্থিত ছিলেন, যখন NACCIMA এর জাতীয় সভাপতির সাথে NACCIMA এর ছয়জন হাই প্রোফাইল সদস্য ছিলেন।