প্রধানমন্ত্রী যুক্তরাজ্যে যাচ্ছেন রোববার

জাতীয়

যোগ দেবেন জলবায়ু সম্মেলনে


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬তম বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ২৬) অংশ নিতে রোববার সকাল ৯টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ভিভিআইপি চার্টার্ড ফ্লাইটে যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন।
পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সম্পর্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।
বৈশ্বিক জলবায়ু পরিবর্তনকে নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে কনফারেন্স অব দ্য পার্টিজের (কপ) ২৬তম আয়োজন শুরু হচ্ছে যুক্তরাজ্যের গ্লাসগোতে।
পররাষ্ট্র মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী গ্লাসগোতে ১-৩ নভেম্বর পর্যন্ত কপ২৬-এর উচ্চ পর্যায়ের সভায় অংশ নেবেন। সেখানে ৪৮তম ক্লাইমেট ভালনারেবল ফোরামে (সিভিএফ) সভাপতি হিসেবে অংশ নেবেন তিনি। এছাড়া সাইড ইভেন্টে সিভিএফ ও কপ২৬ উচ্চ পর্যায়ের সভা অনুষ্ঠিত হবে। সেখানও অংশ নেবেন প্রধানমন্ত্রী।
তিনি জানান, গ্লাসগো থেকে লন্ডন আসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লন্ডনে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সঙ্গে একটি দ্বিপক্ষীয় বৈঠকের চেষ্টা চলছে। এ নিয়ে কাজ চলছে।
লন্ডন থেকে ফেরার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যারিস যাবেন। অর্থনীতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সৃজনশীল পুরস্কার বা ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্রিয়েটিভ অ্যাওয়ার্ড ইন ইকোনমিকস’ নিতে প্রধানমন্ত্রীর সেখানে যাওয়ার কথা রয়েছে। ১১ নভেম্বর এ পুরস্কার দেয়া হবে।
এবারের জলবায়ু সম্মেলন ১২ নভেম্বর শেষ হওয়ার কথা। এবারের সম্মেলনে ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ কমানোর ব্যাপারে নিজেদের পরিকল্পনা উপস্থাপন করবে দেশগুলো।
২০১৫ সালে প্যারিস চুক্তিতে সই করা ২০০টি দেশ বৈশ্বিক উষ্ণতা প্রাক-শিল্পায়ন যুগের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াসের বেশি যেন না বাড়ে, তা নিশ্চিতে ব্যবস্থা নিতে একমত হয়েছিল। এ চুক্তির আওতায় ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ কার্যত শূন্যে নামিয়ে আনতে বিভিন্ন দেশকে এখন কার্বন নিঃসরণ ব্যাপক হারে কমাতে হবে।