বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক পুরস্কার দেবে ইউনেস্কো

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিবেদক : পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে তার নামে আন্তর্জাতিক পুরস্কার ঘোষণা করেছে ইউনেস্কো নির্বাহী সংসদ। আর এ পুরস্কার আগামী ১১ নভেম্বর প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ হাতে বিজয়ীদের হাতে তুলে দিতে পারেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর ইউরোপ সফরের বিস্তারিত তুলে ধরতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইউনেস্কো সদর দপ্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর দ্য ক্রিয়েটিভ ইকোনোমিকস নামের এ পুরস্কার প্রদান করা হবে। এই প্রথম বঙ্গবন্ধুর নামে কোনো আন্তর্জাতিক পুরস্কার ঘোষণা করা হলো। এটি বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের।’ বেক্সিট পরবর্তী রূপরেখা প্রণয়নে ফ্রান্সের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উচ্চতর পর্যায়ে নিতে চায় বাংলাদেশ। সেই লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্রীয় সফরে ফ্রান্সের সঙ্গে বিভিন্ন বিষয়ে কয়েকটি সমঝোতা স্মারক ও লেটার অফ ইনটেন্ট স্বাক্ষরিত হতে পারে। জাতিসংঘ আয়োজিত জলবায়ু শীর্ষ সম্মেলনে (কপ-২৬) যোগ দিতে ১ থেকে ৩ নভেম্বর পর্যন্ত গ্লাসগোতে অবস্থান করবেন প্রধানমন্ত্রী। সম্মেলনের দ্বিতীয় দিনে বক্তব্য রাখবেন তিনি।
ড. মোমেন জানান, আগামী ৯-১৩ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সে দ্বিপাক্ষিক সরকারি সফর এবং ইউনেস্কোর বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এ সফরকালে ফ্রান্সের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক আয়োজন করা হচ্ছে। ফ্রান্সের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠককালে বিভিন্ন বিষয়ে কয়েকটি সমঝোতা স্মারক ও লেটার অফ ইনটেন্ট স্বাক্ষরিত হতে পারে বলে আশা করা যাচ্ছে। সামনের দিনগুলোতে ফ্রান্সের সঙ্গে সম্পর্কের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা সবগুলো দেশের সঙ্গে সম্পর্ক বাড়াতে চাই। প্রত্যেক দেশ বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করছে। আস্থা ও সম্মান দিচ্ছে। এটা এজন্য হচ্ছে যে গত ১২ বছরে আমাদের অর্জন অভাবনীয়। ওদের সবার আমাদের ওপর আস্থা অনেক বেড়েছে। আমরা আমাদের সম্পর্কগুলোকে আরও মজবুত করতে চাই। সুসম্পর্ক আরও বাড়াতে চাই।


বিজ্ঞাপন