বুসান আন্তর্জাতিক সামুদ্রিক খাদ্য ও মৎস্য মেলায় বাংলাদেশ দূতাবাসের অংশগ্রহণ

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক : গত ৩ নভেম্বর হতে ৫ নভেম্বর অনুষ্ঠিত দক্ষিণ কোরিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ সামুদ্রিক খাদ্য ও মৎস মেলা ‘বুসান আন্তর্জাতিক সামুদ্রিক খাদ্য ও মৎস্য মেলা-২০২১’-এ সিউলস্থ বাংলাদেশ দূতাবাস অংশগ্রহণ করেছে।


বিজ্ঞাপন

বিগত কয়েক বছর যাবৎ বাংলাদেশ এই মেলায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করে আসছে এবং এ মেলার মাধ্যমে বাংলাদেশে উৎপাদিত মাছ ও সামুদ্রিক খাদ্য প্রদর্শন করে আসছে।

এ মেলা বুসান মেট্রোপলিটন সিটি কর্তৃপক্ষ ও বুসান এক্সিবিশন এন্ড কনভেনশন সেন্টার (বেক্সকো), ন্যাশনাল ফেডারেশন অফ ফিশারিজ কো-অপারেটিভস এবং কোরিয়া ফিশারি ট্রেড এসোসিয়েশন এর সম্মিলিত সহযোগিতায় আয়োজিত হয়ে আসছে।

‘বুসান আন্তর্জাতিক সামুদ্রিক খাদ্য ও মৎস্য মেলা-২০২১’-এ দক্ষিণ কোরিয়াসহ ১৪ টি দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের অংশগ্রহণে মোট ৫৫১ টি বুথ (৩৬ টি বিদেশী ও ৫১৫টি কোরিয়ান)-এর মাধ্যমে তাদের সামুদ্রিক খাদ্য ও মৎস্য জাতীয় পণ্যসমূহ আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরে।

গত ৩ নভেম্বর সকালে দক্ষিণ কোরিয়ার বুসান শহরের ডেপুটি সিটি মেয়র Mr. Kim Yoon Ill এ মেলার উদ্বোধন করেন এবং পরবর্তীতে অন্যান্য বিশেষ অতিথিবৃন্দকে সাথে নিয়ে মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন দেশের প্যাভিলিয়ন পরিদর্শন করেন।

উল্লেখ্য যে, বাংলাদেশ প্যাভিলিয়নের আকর্ষণীয় দৃষ্টিনন্দন উপস্থাপনা দর্শনার্থীদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করে।

মেলা চলাকালীন সময়ে প্রতিদিন প্রায় ১০০ জন কোরীয় ও বিদেশী দর্শনার্থী বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন করেন। তিন দিনব্যাপী অনুষ্ঠিত এ মেলায় বাংলাদেশী বিভিন্ন প্রজাতির মাছ বিশেষত ইলিশ (Tenualosa ilisha), রুই (Labeo rohita), পাঙ্গাস (Pangasius hypophthalmus), তেলাপিয়া (Oreochromis niloticus), শিং মাছ (Heteropneustes fossilis), বাগদা চিংড়ি (Penaeus monodon), গলদা চিংড়ি (Macrobrachium rosenbergii), হরিনা চিংড়ি (Metapenaeus monoceros), মাড কাঁকড়া (Scylla serrata), ইল মাছ (Monopterus cuchi), কাটল মাছ (Sepia spp.), স্কুইড (Loligo edulis), ম্যাকারেল (Rastrelliger kanagurta), চাইনিজ পমফ্রেট (Pampus chinensis), সিলভার পমফ্রেট (Pampus argenteus)।