পরপারে চলে গেলেন খ্যাতিমান কবি ও লেখক হাসান আজিজুল হক

জাতীয়

শাহ কামাল সবুজ : প্রখ্যাত কবি ও লেখক–অধ্যাপক হাসান আজিজুল হক আজ সোমবার, ১৫ নভেম্বর রাত ৯ টার দিকে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকায় নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক অধ্যাপক মলয় কুমার ভৌমিক গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।
হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন। জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন। ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। এ বিশ্ববিদ্যালয়ে ২০০৪ সাল পর্যন্ত একনাগাড়ে ৩১ বছর অধ্যাপনা করেন। এরপর থেকে তিনি বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশে নগরের চৌদ্দপায় এলাকার আবাসিক এলাকায় স্থায়ী ভাবে বসবাস করে আসছিলেন।


বিজ্ঞাপন

বাংলা সাহিত্যে অবদানের জন্য হাসান আজিজুল হক ১৯৭০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করে। ২০১৯ সালে তাকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়।

তিনি মৃত্যুকালঅব্দি সাহিত্য সাধনায় নিজেকে ব্যাপৃত রেখেছিলেন। আধুনিক বাংলা কবিতা ও সাহিত্যকে তিনি অনেক কিছু দিয়েছেন। যা জাতি চিরদিন তাকে মনে রাখবে। তার রুহের মাগফেরাত কামনা করছি। আর তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা রইলো।