দেশে স্মার্ট ফোন সার্ভিসে অপার সম্ভাবনা দেখছেন আকিবুল ইসলাম

অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে স্মার্ট মোবাইল সার্ভিস বিপ্লবে এক গুরুত্বপূন্য ভূমিকা রেখে যাচ্ছেন গোপালগঞ্জের ছেলে আকিবুল ইসলাম’র সু-প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান আইফিক্সস ফাস্ট।
বাংলাদেশের জনসংখ্যা ১৮ কোটি। এরমধ্যে স্মার্ট ফোন গ্রাহক ১২ কোটিরও বেশি। এ পর্যায়ে এসে মোবাইল ফোন গ্রাহক বাড়ায় প্রবৃদ্ধিতে ধীর গতি লক্ষ্য করা গেলেও, তা ল্যান্ড ফোনের চেয়ে অনেক বেশি।
বাংলাদেশে স্মার্ট ফোন এখন শুধু প্রত্যন্ত এলাকায় পৌঁছায়নি, এর ব্যবহারকারী এখন সব শ্রেণির মানুষ। উচ্চবিত্ত থেকে নিম্নবিত্ত সবার হাতে স্মাট ফোন ব্যবহার এক ধরনের ফ্যাশন হয়ে দাড়ালেও কিন্তু এখন স্মার্ট মোবাইল ফোন ফ্যাশন নয়, প্রয়োজন। টেলি কমিউনিকেশন বিশেষজ্ঞ এবং অ্যাসোসিয়েশন অফ মোবাইল ফোন অপারেটর্স ইন বাংলাদেশের সাবেক মহাসচিব আবু সাঈদ খান বলেন, আমরা শহরের মানুষরা গ্রামের সাধারণ মানুষকে মোবাইল ফোন ব্যবহার করতে দেখে হয়তো নাক সিঁটকাতে পারি। কারণ, আমাদের ভাবনাটাই ঐ রকম। কিন্তু গ্রামের কৃষক এর প্রয়োজনীয়তা বুঝে গেছে। সে এখন জানে, যোগাযোগের এই বহনযোগ্য ডিভাইস তার কী উপকার। তাইতো প্রতিবার নতুন মোবাইল কেনা সম্ভব নয় বলে মোবাইল সার্ভিসে গুরুত্বটা দিনের পর দিন বেঁড়ে যাচ্ছে।
উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে মোবাইল সার্ভিসে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, এগিয়ে যাচ্ছে আকিবুল ইসলাম’র আইফিক্সস ফাস্ট।
গত পাঁচ বছরে বাংলাদেশের স্মার্টফোন বাজারে বেশ কিছু মৌলিক পরিবর্তন এসেছে। ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নে সরকারের প্রতিশ্রুতি এবং দেশে ফোরজি চালুর কারণে স্মার্টফোন শিল্পের দ্রুত বিকাশ ঘটছে দামী ফোন গুলোর যেমন চাহিদা রয়েছে তেমনি চাহিদা রয়েছে মোবাইল সার্ভিসের। তেমনি স্মার্ট মোবাইল সার্ভিসের উপর গুরুত্ব দিয়েছেন আকিবুল ইসলাম আরিয়ান। চীন থেকে মোবাইল সার্ভিসিং এর সরঞ্জাম আমদানির মাধ্যমে মোবাইল ফোন সার্ভিসের ব্যবসায় আসেন আকিবুল ইসলাম। উন্নত বিশ্বের সকল নামী দামী (আইফোন, ব্লাকবেরী, স্যামসাং হুয়াই, শাওমি) ফোন দক্ষ ইঞ্জিনিয়ার না থাকার কারনে নষ্ট হয়ে গেলে ব্যবহার অযোগ্য হয়ে যেতো, যাতে করে দেশের অর্থনৈতিক অবস্থার ও অবনতি ঘটতো। তাই উন্নত ব্যান্ডের মোবাইল ফোন সার্ভিসের জন্য চায়না থেকে মোবাইলের টার্স ডিসপ্লে খোলা, বড় জটিল সমস্যা সমাধান করার জন্য কয়েকটি চীনা ব্র্যান্ডের মেশিনারিজ এনে নিজে স্বল্প খরচে মোতালিব প্লাজা মোবাইল সার্ভিসিং এর কাজ শুরু করেন।
আকিবুল ইসলাম’র আইফিক্সস ফাস্ট বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় মোবাইল সার্ভিসিং প্রতিষ্ঠান। দেশে মোবাইল ফোন শিল্পে বড় সম্ভাবনা আছে বলে মনে করেন এই ক্ষুদ্র উদ্যোক্তা। তাঁর মতে, বিশ্ববাজারে সাশ্রয়ী দামে মোবাইল সার্ভিস করে সুনাম কুড়ানো যায়। বাংলাদেশের ভৌগোলিক অবস্থানগত সুবিধার কারণে রপ্তানি বাজারেও ভালো কিছু করার সম্ভাবনা আছে বলে প্রতিনিয়ত এই অফার সম্ভবনার পথে হাঁটছেন আকিবুল ইসলাম। তিনি বিশ্বাস করেন স্বল্প পুঁজিতে অধিক মুনাফা আয় করা সম্ভবন যদি সে কর্মঠো হয়।


বিজ্ঞাপন