হাফ ভাড়ার দাবিতে রাজধানীতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

রাজধানী

নিজস্ব প্রতিবেদক : হাফ ভাড়া ও নারীদের আসন সংরক্ষণের দাবিতে রাজধানীর ফার্মগেট ও সায়েন্স ল্যাব এলাকায় সড়ক অবরোধ ও গাড়ি ভাঙচুর করেছে শিক্ষার্থীরা। শনিবার দুপুরের দিকে এ ঘটনা ঘটে। শিক্ষার্থীরা এসময় সড়ক বন্ধ করে বিক্ষোভ এবং কয়েকটি গাড়ি ভাঙচুর করে।
ফার্মগেটে স্বাধীন পরিবহনের একটি বাস ভাঙচুর করেছে বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, বাসটিতে শিক্ষার্থীরা হাফ ভাড়া দিতে চাইলে বাসের সহকারী তাদের গায়ে হাত তুলেছেন।
ডিএমপি তেজগাঁও জোনের সহকারী উপ-পুলিশ কমিশনার (এসি) কাজী মিজানুর রহমান জানান, হাফ ভাড়া নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে হাতাহাতির ঘটনা ঘটেছে। একটি বাস ভাঙচুর করেছে শিক্ষার্থীরা। এখন যান চলাচল স্বাভাবিক আছে।
ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, স্বাধীন পরিবহনের (ঢাকা মেট্রো-ব-১৯-৯০০৭) একটি গাড়ির গ্লাস ভাঙচুর করেছেন শিক্ষার্থীরা। পাশাপাশি অন্য পরিবহনের বাস থামিয়ে হাফ ভাড়াসহ ন্যায্য ভাড়া নেওয়া হচ্ছে কিনা জানতে চাইছেন তারা। বাসের বেশিরভাগ যাত্রী ন্যায্য ভাড়া নিচ্ছেন জানালে বাস ছাড়ছেন শিক্ষার্থীরা। এভাবে প্রায় ৪০ মিনিট রাস্তা বন্ধ থাকার পর পুলিশের চেষ্টায় যান চলাচল স্বাভাবিক হয়।
পরিবহন শ্রমিকদের হামলার শিকার এক শিক্ষার্থী জানান, স্বাধীন পরিবহনে ফুল ভাড়া আদায় করা হচ্ছে। ৩০ টাকার ভাড়া ২০ টাকা দিতে চাইলেও তারা নিচ্ছে না। হাফ ভাড়া নেওয়ার কথা বলায় বাসের সহকারী গায়ে হাত তোলে।
আরেক শিক্ষার্থী বলেন, ‘আমরা হাফ ভাড়ার কথা বললেই বাস শ্রমিকরা তেড়ে আসে।’
এদিকে দুপুর ১২টার দিকে সায়েন্স ল্যাব এলাকায় হাফ ভাড়া নিয়ে বাসের স্টাফদের সঙ্গে শিক্ষার্থীদের বাগবিত-া হয়। একপর্যায়ে ঢাকা কলেজের শিক্ষার্থীরা সংঘবদ্ধ হয়ে হাফ ভাড়ার দাবিতে মিরপুর রোডে বিক্ষোভ করে। মিরপুর সড়ক বন্ধ করে দেয় তারা। বেশ কয়েকটি গাড়ি ভাঙচুরও করা হয়।
সম্প্রতি সরকার জ্বালানি তেলের দাম বৃদ্ধি করার পর বাস ভাড়া পুনর্র্নিধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা বেশ কিছু দিন ধরে হাফ ভাড়ার দাবিতে বিক্ষোভ করছে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনও ঘোষণা দেয়নি বাস মালিক সমিতি বা সরকার। তবে শিক্ষার্থীরা প্রতিদিনই রাজধানীর কোথাও না কোথাও আন্দোলন করছে।
এর আগে মিরপুর, রামপুরা, বনানী, মহাখালীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা হাফ ভাড়ার দাবিতে বিক্ষোভ করেছে।


বিজ্ঞাপন