২৬ ডিসেম্বর ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া সব ঘটনাবলি

অন্যান্য এইমাত্র

মোঃ মামুন ঃ ২৬ ডিসেম্বর ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া সব ঘটনাবলী পর্যবেক্ষণ পূর্বক পাঠকের জন্য উল্লেখ করা হলো , ১৮০৫ – ফ্রান্স ও অস্ট্রিয়া শান্তিচুক্তি করে।
১৮৯৮ – পিয়ের ও মারি কুরি রেডিয়াম আবিষ্কার করেন।
১৯১৬ – জোসেফ জোফ্রে ফ্রান্সের প্রথম মার্শাল হন।
১৯১৬ – ছে ইউয়েন পেই পেইচিং বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট নির্বাচিত হন। ১৯৪৯ – বিজ্ঞানী আলবার্ট আইস্টাইন মধ্যাকর্ষণের নতুন সাধারণকৃত তত্ত্ব উদ্ভাবন করেন। ১৯৬২ – বাংলাদেশের জাতীয় মসজিদ ঢাকার বায়তুল মোকাররম মসজিদে জুমার নামাজ আদায়ের মাধ্যমে প্রথম নামাজ পড়া শুরু হয়।
১৯৭৮ – চীনের দক্ষিণাংশের বড় রেলপথ জিলিও রেলপথ আনুষ্ঠানিকভাবে চালু হয়।
১৯৭৯ – সাবেক সোভিয়েত ইউনিয়নের রেড আর্মি আফগানিস্তান দখল করে একটি স্বাধীন দেশের বিরুদ্ধে দীর্ঘমেয়াদী সামরিক অভিযান শুরু করে। ১৯৮৩ – ফ্রান্সের ডুবুরি সাগরের ৪৫০০ মিটার নীচে অবগাহন করে নতুন বিশ্বের রেকর্ড সৃষ্টি করেন।


বিজ্ঞাপন

জন্ম: ১১৯৪ – জার্মানির সম্রাট দ্বিতীয় ফ্রেডরিক জন্মগ্রহন করেন। ১৭৯১ – ব্রিটিশ গণিতজ্ঞ ও কম্পিউটারের উদ্ভাবক চার্লস ব্যাবেজ জন্মগ্রহন করেন।
১৮৬১ – সাহিত্যিক মুন্সী মেহের্বলৱাহর জন্ম। ১৮৮৭ – সমাজতাত্ত্বিক বিনয় কুমার সরকারের জন্ম। ১৮৯৩ – কমিউনিস্ট চীনের নেতা ও প্রতিষ্ঠাতা মাও সেতুং জন্মগ্রহণ করেন। ১৯৩৮ – চলচ্চিত্র নির্মাতা আলমগীর কবির জন্মগ্রহন করেন।

মৃত্যু: ১৬২৪ – জ্যোতির্বিজ্ঞানী সাইমন মারিয়াস মৃত্যুবরণ করেন। ১৮৩১ – সাহিত্যিক, নাট্যকার ও সমাজ সংস্কারক হেনরি লুই ভিভিয়ান ডিরোজিও মৃত্যুবরণ করেন। ১৮৬২ – জাপানি চিত্রশিল্পী কাকুজো ওকাকুরার মৃত্যু। ১৯৩২ – চীনের গানসুতে ভূমিকম্পে ৭০ হাজার লোক মৃত্যুবরণ করেন। ১৯৪৩ – কবি মানকুমারী বসুর মৃত্যু।
১৯৫০ – আইরিশ কবি ও ঔপন্যাসিক জেমস স্টিফেনসন মৃত্যুবরণ করেন। ১৯৭২ – মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৩তম রাষ্ট্রপতি হ্যারি এস. ট্রুম্যান মৃত্যুবরণ করেন। ১৯৮৭ – কথাসাহিত্যিক মনোজ বসু মৃত্যুবরণ করেন।
১৯৯২ – মার্কিন কম্পিউটার পুরোধা ডন কেমেনির মৃত্যু।