নারায়ণগঞ্জে শিক্ষারথীদের উপবৃত্তির অর্থ আত্মসাত, কিশোরগঞ্জ পাসপোর্ট অফিসে ঘুষ আদায় ও কুমিল্লা সমাজসেবা অফিসে দুর্নীতির অভিযোগ

অন্যান্য এইমাত্র

!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে বুধবার ৮ টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ৩ টি অভিযান পরিচালনা সহ ৫ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে !!


বিজ্ঞাপন

বিশেষ প্রতিবেদক ঃ নারায়নগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, নারায়নগঞ্জ-এর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে শিক্ষার্থীদের উপবৃত্তির অর্থ আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদকের সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-২ এর উপপরিচালক রেজাউল করিম এর নেতৃত্বে বুধবার ৫ জানুয়ারী এই অভিযান পরিচালিত হয়।

অভিযানকালে দুদক টিম উল্লিখিত স্কুল হতে হারমোনাইড স্টাইফেন প্রজেক্ট এর আওতায় যে সকল ছাত্র্রীদের বৃত্তি দেওয়া হয় তা খতিয়ে দেখে।

স্কুল কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা যায়, স্কুল হতে প্রেরিত তালিকা অনুযায়ী যে সকল ছাত্রীরা বৃত্তির টাকা প্রাপ্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়; সেসব ছাত্রীদের প্রদত্ত মোবাইল নম্বরে বৃত্তির টাকা এইচএসপি প্রজেক্ট হতে বিকাশের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে প্রদান করা হয়।

তবে, অভিযোগের প্রকৃত সত্যতা নিরূপণের নিমিত্ত এনফোর্সমেন্ট টিম এইচএসপি প্রজেক্ট অফিস হতে বৃত্তির জন্য মনোনীত ছাত্রীদের তালিকাসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করে সংগৃহীত রেকর্ডপত্র এবং বিকাশের মাধ্যমে বৃত্তির টাকা প্রদানের সাথে সম্পর্কিত বিকাশ কর্মকর্তাদের সাথে আলোচনার মাধ্যমে প্রাপ্ত তথ্য বিশ্লেষণপূর্বক কমিশনে প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

!! কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে ঘুষ আদায়ের অভিযোগ!!

আঞ্চলিক পাসপোর্ট অফিস, কিশোরগঞ্জ-এর কর্তৃপক্ষের বিরুদ্ধে গ্রাহকের পাসপোর্ট সেবা প্রদানে ঘুষ দাবি ও হয়রানির অভিযোগে দুদকের সমন্বিত জেলা কার্যালয়, ময়মনসিংহ হতে অপর একটি অভিযান পরিচালিত হয়।

অভিযানকালে দুদক টিম অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তির মোবাইল-এর বিকাশ একাউন্ট নম্বরে ঘুষের টাকা নেয়ার বিষয়টির সত্যতা যাচাই করে। এসময়, পাসপোর্ট অফিস কম্পাউন্ডে দালালের উপস্থিতি দেখা যায় তবে দুদক টিমের উপস্থিতি টের পেয়ে তারা পালিয়ে যায়।

উক্ত অফিসের অফিস সহায়ক ও দায়িত্বপ্রাপ্ত আনসার সদস্যের দ্বারা সেবাগ্রহীতাগণ হয়রানীর শিকার হওয়ার অভিযোগ থাকায় তাদেরকে সতর্ক করেছে দুদক টিম।

!! কুমিল্লা সমাজসেবা অফিসে দুর্নীতির অভিযোগ!!

জেলা সমাজসেবা কার্যালয়, কুমিল্লা-এর কর্তৃপক্ষের বিরুদ্ধে দুস্থ রোগীদের চিকিৎসার নিমিত্ত সরকারি অনুদানের অর্থ প্রদানে অনিয়মের অভিযোগে দুদকের সমন্বিত জেলা কার্যালয়, কুমিল্লা থেকে অপর একটি অভিযান পরিচালিত হয়।

অভিযানকালে দুদক টিম জেলা সমাজসেবা কার্যালয় হতে সংশ্লিষ্ট রেকর্ডপত্র এবং জেলা প্রশাসকের কার্যালয়, কুমিল্লা হতে দুস্থ রোগীর চিকিৎসার জন্য বরাদ্দের সভার রেজ্যুলেশনসহ অন্যন্য নথিপত্র সংগ্রহ করে। আগামী সপ্তাহের মধ্যে অভিযোগকারীকে তার প্রাপ্য সরকারি অনুদানের টাকা প্রদান করা হবে মর্মে টিমকে জানানো হয়।

এভাবে ভাতা প্রাপ্তিতে আরও কেউ হয়রানির শিকার হচ্ছে কি-না; তা যাচাই করতে এনর্ফোসমেন্ট টিম সংগৃহীত নথিসমূহ বিশ্লেষণপূর্বক কমিশনে প্রতিবেদন দাখিল করবে।

এছাড়াও, দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৫টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।