ছাত্রনেতা শেখ মুজিবের প্রথম প্রত্যাবর্তন দিবস ৯ ই জানুয়ারি

অন্যান্য এইমাত্র

আজকের দেশ ডেস্ক ঃ ১৯৪৭ সালের আগস্টে দুইভাগে ভাগ হলো ভারতবর্ষ, মধ্যখানে বিশাল ভূখণ্ডের ভারত আর তার পূর্ব ও পশ্চিম প্রান্তের দুই পৃথক সংস্কৃতি ও জাতিগোষ্ঠীকে নিয়ে গড়া হলো পাকিস্তান।


বিজ্ঞাপন

শুধু ধর্মের মিল ছাড়া এই দুই বিচ্ছিন্ন ভূখণ্ডের জাতিগুলোর মধ্যে আর কোনো মিলই ছিল না। সেটাকেই কাজে লাগায় চতুর ও ধূর্ত পাকিস্তানিরা।

বাংলার সরলপ্রাণ মানুষদের ধোঁকা দিয়ে দাস বানিয়ে ফেলে তারা। দেশভাগের পরপরই তারা বাংলার মানুষের হাজার বছরের ভাষা ও সংস্কৃতি বদলে দেওয়ার নীলনকশা করে।

কিন্তু ছাত্ররা তা শুরুতেই বুঝতে পারে। ফলে মাতৃভাষায় কথা বলার অধিকার কেড়ে নেওয়ার ষড়যন্ত্রের বিরুদ্ধে শুরু হয় তীব্র প্রতিবাদ।

অখণ্ড ভারতের কলকাতায় হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে রাজনীতিতে যুক্ত ছিলেন তরুণ ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান। দেশ ভাগের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে রাজনীতি শুরু করেন তিনি।

দেশের মানুষের ওপর যাতে পাকিস্তানিরা উর্দু ভাষা চাপিয়ে দিতে না পারে, সেজন্য ছাত্রনেতাদের সঙ্গে নিয়ে জনসংযোগ শুরু করেন তরুণ মুজিব। এরপর রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৪৮ সালের ১১ মার্চ সারাদেশে ধর্মঘট আহ্বান করা হয়।

সেদিন সচিবালয়ের সামনে থেকে শেখ মুজিবসহ আরো অনেক ছাত্রনেতাকে গ্রেফতার করে পুলিশ। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিবাদ ততক্ষণে ছড়িয়ে পড়ে সারা দেশে।

ভাষা আন্দোলনকারীদের মুক্তির দাবিতে উত্তাল হয়ে ওঠে দেশ। ফলে ১৫ মার্চ শেখ মুজিবসহ বাকি সবাইকে ছেড়ে দিতে বাধ্য হয় পাকিস্তান সরকার।

এরপর ১৬ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের বৈঠকে সভাপতিত্ব করেন শেখ মুজিবুর রহমান।

সেখানে জ্বালাময়ী বক্তব্য দেওয়ার পর অ্যাসেম্বলি ঘেরাওয়ের জন্য সবাইকে নিয়ে অগ্রসর হন। পরবর্তীতে শেরে বাংলার মতো বর্ষীয়ান নেতাও শেখ মুজিবের বলিষ্ঠ নেতৃত্বে মিছিলে যোগ দিয়ে পুলিশি নির্যাতনের শিকার হয়েছিলেন।