লঞ্চে ধুমপান না করতে সতর্কীকরণ পদক্ষেপ গ্রহণ করা হবে-নৌপরিবহন প্রতিমন্ত্রী

অন্যান্য এইমাত্র

নিজস্ব প্রতিবেদক ঃ শনিবার ১৫ জানুয়ারি, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, উন্নত দেশে মানুষ আইন বিধি নিষেধ সহজেই মেনে চলে। আইন নিয়ম কানুন মানাতে আমাদের দেশের জন‍্য কঠিন হয়ে পড়ে। আমাদের সে ধরনের প্লাটফর্ম নেই। আমরা সেটা তৈরি করতে পারিনি।


বিজ্ঞাপন

“আমাদের সংবিধানে হত‍্যাকান্ডের বিচার করা যাবেনা; একাত্তরের অপরাধীদের বিচার বন্ধে দালাল আইন বাতিল করা হয়েছিল”- সেখানে ভাল কিছু আশা করা যায়না।

ইউরোপে ও উন্নত দেশে যারা কালো মানুষদের দাসপ্রথা চালু করেছিল; কালোদের তুচ্ছ‍্য তাচ্ছিল‍্য করেছে -তারাই এখন মানবাধিকারের মোড়ল সেজেছে।আমাদের একটি প্লাটফর্ম দরকার।

শিক্ষিত জাতি না হলে জোর করে চাপিয়ে দেয়া যায়না। আমরা অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার মৌলিক সমস‍্যার সমাধানের দ্বারপ্রান্তে। এসব সমস‍্যা ওভারকাম করেছি। একসময় এসব সমস‍্যার সমাধান করা হয়নি।

বর্তমানে গ্রামীণ অর্থনীতি শক্তিশালী হয়েছে। এখন খাদ‍্যের অভাব নেই। মঙ্গা নেই। গ্রামের বাড়িতে চা-কফি পাওয়া যায়। অর্থনীতি শক্তিশালী হচ্ছে। বাংলাদেশ এখন যে কোন চ‍্যালেঞ্জ গ্রহণ করতে পারে – সে সক্ষমতা হয়েছে।

আগে এক কিলোমিটার রাস্তা তৈরির জন‍্য বিদেশীদের কাছে ধর্ণা দিতে হতো, অর্থমন্ত্রীরা বিদেশী সাহায‍্যের জন‍্য বছরের বেশীর ভাগ সময় দেশের বাহিরে থাকতেন- এখন সে অবস্থা নেই। অনেক উন্নয়ন হচ্ছে। আমরা পারমানবিক ক্লাবে যুক্ত হয়েছি।

আগে ১০ হাজার টনেজের জাহাজ চট্টগ্রাম বন্দরে ভেড়াতে হিমশিম লাগত। এখন লক্ষাধিক টনেজের জাহাজ দেশের বন্দরে ভেড়ানোর সক্ষমতা হয়ে যাচ্ছে। লঞ্চে ধুমপান না করতে সতর্কীকরণ পদক্ষেপ গ্রহণ করা হবে।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় সিরডাপ মিলনায়তনে ‘তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণে নীতি-নির্ধারকদের কাছে প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ‍্যা রুরাল পূয়র ‘ডরপ’ ও লক্ষ্মীপুর জার্নালিস্ট ফোরাম, ঢাকা যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে।
‘ডরপ’ এর চেয়ারম‍্যান মো. আজহার আলী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে বক্তব‍্য স্বাস্থ‍্য ও পরিবার কল‍্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দিন, ঢাকাস্থ লক্ষ্মীপুর জার্নালিস্ট ফোরামের সভাপতি জাকির হোসেন লিটন, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী হোসেন আলী খন্দকার, সাংবাদিক আহমেদ ফয়েজ, টাঙ্গাইলের বিড়ি শ্রমিক নেতা জীবন সাহা, ভোলার নাগরিক কমিটির সদস‍্য মো. হারুন অর রশীদ, ঢাকার যুব প্রতিনিধি তাবাসসুম খানম রাত্রি এবং ডরপ এর পরিচালক মোহাম্মদ যোবায়ের হোসেন। যমুনা ট্টেলিভিশনের বিশেষ প্রতিনিধি সুসান্ত সিনহা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষ আইনের প্রতি শ্রদ্ধাশীল। বাংলাদেশে দু’টি পক্ষ আছে। একটি অগ্রগতির পক্ষে; অন‍্যটি টেনে ধরার পক্ষে। আমাদের পজিটিভ নিউজ নিয়ে আসতে হবে।