বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের বিশ্ব স্বীকৃতি

অন্যান্য এইমাত্র

আজকের দেশ ডেস্ক ঃ ১৯৯৭ সাল থেকে শুরু করে অদ্যাবধি ইউনেস্কো তার ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টার’- এ ৪২৯টি বিষয় বা হেরিটেজ ডকুমেন্ট অন্তর্ভুক্ত করেছে- যার দুটি হচ্ছে কালজয়ী রাজনৈতিক ভাষণ।


বিজ্ঞাপন

একটি বিষয় অত্যন্ত গর্বের সঙ্গে বলতেই হয় যে, এই তালিকায় সারা পৃথিবীর একটি মাত্র অলিখিত রাজনৈতিক ভাষণ অন্তর্ভুক্ত হয়েছে, আর সেটি হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ- যা হাজার বছরের পরাধীন বাঙালি জাতির মুক্তি ও স্বাধীনতার ডাক- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।‘

আর অন্যটি হলো ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় লন্ডনে প্রদত্ত ফরাসি জেনারেল শার্ল দ্য গল-এর ভাষণ: ‘Appeal of 18 June 1940’ যে ভাষণে উদ্দীপিত হয়ে ফরাসি জাতি নাৎসি দখলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হয়েছিলো।

২০১৭ সালের ৩০ অক্টোবর প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর দ্বি-বার্ষিক সম্মেলনে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণকে ‘বিশ্ব ঐতিহ্য দলিল’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

১৫ সদস্যবিশিষ্ট একটি আন্তর্জাতিক উপদেষ্টা কমিটি দুই বছর ধরে বিভিন্ন তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করার পর ইউনেস্কো এই ভাষণকে ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টার-২০১৭’-এ অন্তর্ভুক্ত করে।

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ইউনেস্কোর ডিজিটাল তথ্য ভাণ্ডারে অবিকৃতভাবে সংরক্ষিত থাকবে। শুধু তাই নয়, বিশ্বের যেকোনো প্রান্ত থেকে এই ভাষণটি ডাউনলোডও করা যাবে।