ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে যশোর জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত

অন্যান্য এইমাত্র

সুমন হোসেন ঃ ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ উপলক্ষে সোমবার ৭ মার্চ সন্ধ্যা ৬ টার সময় যশোর টাউন হল ময়দানে যশোর জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয় ।


বিজ্ঞাপন

উক্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যশোর জেলার পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, বিপিএম (বার), পিপিএম ।

পুলিশ সুপার তাঁর আলোচনাতে বলেন ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধু তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন।

ওই ভাষণে তিনি বাঙালির দীর্ঘদিনের লালিত স্বাধীনতা অর্জনে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

বঙ্গবন্ধু স্বাধীনতাকামী লাখো জনতার উদ্দেশে দেওয়া তাঁর কালজয়ী ভাষণে বলেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর বাঙালি স্বাধীনতা অর্জনের জন্য মহান মুক্তিযুদ্ধের প্রস্তুতি গ্রহণ করে।

মুক্তিযুদ্ধকালে বজ্রকণ্ঠের এই ভাষণ রণাঙ্গনের মুক্তিযোদ্ধাদের শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে অনুপ্রাণিত করে। পাকিস্তানি হানাদার বাহিনীকে নয় মাসের সশস্ত্র যুদ্ধে পরাজিত করে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিশ্বমানচিত্রে স্থান করে নেয় স্বাধীন বাংলাদেশ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বপন ভট্টাচাৰ্য্য এমপি, প্রতিমন্ত্রী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাজী নাবিল আহমেদ, সংসদ সদস্য, যশোর-৩, হায়দার গনি খান পলাশ, মেয়র, যশোর পৌরসভা, জনাব শহিদুল ইসলাম মিলন, সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, যশোর জেলা শাখা ।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন যশোর জেলার জেলা প্রশাসক মোঃ তমিজুল ইসলাম খান মহোদয় ।