সরকারি হাসপাতালে ন্যাচারাল মেডিসিন সেবা নিচ্ছেন ২৫ ভাগ রোগী :

Uncategorized স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক ঃ নিরাপদ চিকিৎসায় দেশে গুরুত্বপূর্ণ স্থান দখল করেছে ন্যাচারাল মেডিসিন। বেসরকারির পাশাপাশি সরকারি হাসপাতালেও এই চিকিৎসার পরিধি বাড়ছে। বর্তমানে সরকারি হাসপাতালেই ২৫ শতাংশ রোগী এই সেবা নিচ্ছেন, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।

ইউনানি ও আয়ুর্বেদিক চিকিৎসকদের সম্মানে রাজধানীর একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত বাংলাদেশ ইউনানি অ্যান্ড আয়ুর্বেদিক মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিইউএমএ) ইফতার মাহফিলে আজ গত শুক্রবার ১৫ এপ্রিল, এসব কথা জানান চিকিৎসকেরা।

চিকিৎসকেরা বলেন, দেশের সরকারি হাসপাতালে ইউনানি ও আয়ুর্বেদিক গ্র্যাজুয়েট চিকিৎসকেরা বেশ সুনামের সঙ্গে সেবা দিয়ে যাচ্ছেন। পাশাপাশি বেসরকারি হাসপাতাল, ব্যক্তিগত চেম্বার ও বিভিন্ন ফার্মাসিউটিক্যালসে ও রাখছে বড় অবদান।

বক্তারা বলেন, সরকারের অলটারনেটিভ মেডিকেল কেয়ারের আওতায় বিভিন্ন মেডিকেল কলেজ, উপজেলা ও জেলা পর্যায়ে হাসপাতালে আছেন চার শতাধিক চিকিৎসক। দেশের সরকারি হাসপাতালে ২৫ ভাগ রোগীই নিচ্ছেন এই সেবা। পার্শ্বপ্রতিক্রিয়া কম হওয়ায় দিনদিন ন্যাচারাল মেডিসিনের কদর আরও বাড়ছে বলেও জানান তাঁরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক উপাচার্য ও বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের সাবেক চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের সাবেক ডিন ড. চৌধুরী মাহমুদ হাসান।

উক্ত অনুষ্ঠানে ইউনানি ও আয়ুর্বেদিক চিকিৎসকদের হয়রানি বন্ধে স্বতন্ত্র কাউন্সিল গঠনসহ ইউনানি ও আয়ুর্বেদিক আইন পাস করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।


বিজ্ঞাপন