বিকল্প সামগ্রীর বাড়ি বানাতে আসছে নীতিমালা

এইমাত্র জাতীয় জীবন-যাপন বানিজ্য

বিশেষ প্রতিবেদক : পোড়া মাটির ইট, রড ও ভারি লোহা ব্যবহার ছাড়াও বহুতল ভবন নির্মাণ, সীমানা দেয়ালসহ পাকা স্থাপনা নির্মাণ করা সম্ভব। গবেষকদের দাবি-পলি মাটি, ককশিট, তারের জাল দিয়ে তৈরি উপাদানে বানানো সম্ভব বহুতল ভবন। কিন্তু, দু-একটি পরীক্ষামূলক প্রকল্পের বাইরে তেমন প্রসার হয়নি প্রযুক্তিটির। হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট জানায়, বিকল্প সামগ্রীর ব্যবহার বাড়াতে নীতিমালা তৈরির কাজ চলছে।
গণপূর্ত অধিদপ্তরের আওতাধীন প্রতিষ্ঠান হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বেশ কয়েক বছর যাবত গবেষণা করছে বিকল্প নির্মাণ সামগ্রী নিয়ে। পোড়া মাটির ইট ব্যবহার বন্ধ করে সিমেন্ট, বালু, পলি মাটি, কর্কশিট, তারের জাল দিয়ে প্রথমে কয়েকটি দোতলা ও পরে বহুতল ভবন নির্মাণ করে সংস্থাটি।
তবে ফেরোসিমেন্ট ও ব্লকের প্রযুক্তি, আবাসন খাতে বাজার ধরতে পারেনি। গত কয়েক বছরে গড়ে ওঠা ব্লক কারখানাগুলোতে মূলত রাস্তা ও নদীর পাড় বাঁধাইয়ের উপাদানই তৈরি হয়।
ব্যক্তিগত উদ্যোগে এখন পর্যন্ত সিলেট ও ফেনীতে দুটি ভবন তৈরির পর ও মুন্সিগঞ্জে একটি প্রকল্প চলমান রয়েছে। গবেষকদের দাবি, প্রচলিত বাড়ির চেয়ে এ ধরনের বাড়ি নির্মাণে কম খরচ ও টেকসই বেশি হয়। বড় পরিসরে নির্মাণ কাজের বিপুল চাহিদা মোকাবিলা ও কিছু দামি কাঁচামালের সাশ্রয়ী ব্যবহারের ওপর আরও গবেষণা চলছে বলে জানায় গবেষণা সংস্থা।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *