নীলফামারিতে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২২ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি,আলোচনা ও ক্লায়েন্ট আইনজীবী যৌথ সভা অনুষ্ঠিত

Uncategorized অন্যান্য

নিজস্ব প্রতিনিধি ঃ বৃহস্পতিবার ২৮ এপ্রিল, সকাল ১০ টার সময় জেলা জজ আদালত প্রাঙ্গণ নীলফামারী হতে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২২ আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় ।

বর্ণাঢ্য র‌্যালি শেষে জেলা লিগ্যাল এইড কমিটি, নীলফামারী ও আরডিআরএস বাংলাদেশ এর আয়োজনে আলোচনা ও ক্লায়েন্ট আইনজীবীর যৌথসভায় মোঃ রেজাউল করিম সরকার,চেয়ারম্যান, জেলা লিগ্যাল এইড কমিটি এবং সিনিয়র জেলা ও দায়রা জজ নীলফামারী এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোঃ মনসুর আলম, বিচারক, সিনিয়ার জেলা ও দায়রা জজ (নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-০১) নীলফামারী মহোদয়,মোঃ মাহবুবুর রহমান, বিচারক, সিনিয়র, জেলা ও দায়রা জজ (নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল -০২) নীলফামারী ,পুলিশ সুপার, নীলফামারী মোহাম্মদ মোখলেছুর রহমান বিপিএম, পিপিএম, মোঃ জাহিদুল হক, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, নীলফামারী, এএসএম মুক্তারুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার, নীলফামারী সার্কেল, মোঃ আল-ফারুক আব্দুল লতিফ, সাধারণ সম্পাদক, জেলা আইনজীবী সমিতি, নীলফামারী, মোঃ আলিউদ্দিন বসুনিয়া,জি.পি, নীলফামারী, বাবু অক্ষয় কুমার রায়, পাবলিক প্রসিকিউটর, নীলফামারী, এনজিও প্রতিনিধি মহিতোষ রায়, প্রজেক্টর ম্যানেজার, প্রজেক্ট ও জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা, জেলা কমিটি,নীলফামারী।

জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২২ উদযাপন আলোচনা ও ক্লায়েন্ট আইনজীবী যৌথ সভায় পুলিশ সুপার,নীলফামারী তার বক্তব্য তিনি পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে আইজিপি’র নির্দেশনায় সমগ্র বাংলাদেশ বিট পুলিশিং কার্যক্রম ব্যাপকভাবে বিস্তারলাভ করে।

সেই ধারাবাহিকতায় নীলফামারী জেলায় পাড়া-মহল্লা ১৬ হাজারেরও বেশি বিট পুলিশিং কার্যক্রম উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

পুলিশ সুপার আরও বলেন এসব উঠান বৈঠকে শহর থেকে শুরু করে প্রান্তিক পর্যায়ের সর্বসাধারণের মাঝে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ ও ব্যবস্থাপনা, উগ্রবাদ,সমস্যা সমাধান, নারী নির্যাতন, বাল্যবিবাহ প্রতিরোধ, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, ধর্ষণবিরোধী, আত্মহত্যা বিরোধী, ইভটিজিং সহ অপরাধ ও অপরাধী সংক্রান্ত তথ্য আদান-প্রদানের জন্য বিট পুলিশিং এর গুরুত্ব তুলে ধরেন।

পুলিশ সুপার বলেন প্রত্যেক থানায় নারী-শিশু বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্কের মাধ্যমে পুলিশ সদস্যরা সমাজের পিছিয়ে পড়া অসহায় মানুষদের আইনি সহযোগিতা প্রদান করে আসছে।

তিনি বলেন বিট পুলিশিং কার্যক্রমের মাধ্যমে তিনি নীলফামারী জেলায় যোগদানের পর থেকে ৩০৩৮ টি সমস্যা নিষ্পত্তি করা হয় তারমধ্যে পারিবারিক বিরোধ ৯৮০ টি, জমিজমা সংক্রান্ত বিরোধ ২০৫৮ টি। সবশেষে পুলিশ সুপার, নীলফামারী মহোদয় বলেন পুলিশ ও আইনজীবী গণ পেশাজীবনে অত্যান্ত ঘনিষ্ঠভাবে কাজ করে। রাষ্ট্রের বৃহত্তর বিচারব্যবস্থার অংশ হিসেবে পুলিশ বাহিনীর সদস্যরা বিভিন্ন মামলার কাজে আইনজীবীদের সহায়তা নিয়ে পরিচালিত হয়।
এছাড়াও জঘন্য প্রকৃতির, জটিল ও চাঞ্চল্যকর মামলাগুলোর তদন্তের ক্ষেত্রে অধিকন্তু আদালতে সাক্ষ্য প্রমাণ সংগ্রহ, আসামী বা সাক্ষী উপস্থাপনের ক্ষেত্রে আইনজীবী আর পুলিশ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতেই কাজ করে। পেশাগত জীবনের বাইরেও পারিবারিক বা সামাজিক জীবনেও পুলিশ ও আইনজীবীদের মধ্যে একাধিক বিষয়ে অসংখ্য অলিখিত সামঞ্জস্য রয়েছে। জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২২ উদযাপন উপলক্ষে আলোচনা ও ক্লায়েন্ট আইনজীবী যৌথ সভায় বক্তারা মামলা নিষ্পত্তির হার, সাফল্যের হার, আচার-আচরণ, আন্তরিকতা ও দৃষ্টিভঙ্গি ইত্যাদি বিষয় বিশ্লেষণ করেন।
আলোচনা সভায় নীলফামারী আদালতে কর্মরত সকল পদমর্যাদার কর্মকর্তাক-কর্মচারী, কোর্ট পুলিশের অফিসার ফোর্সসহ সর্বস্তরের জনসাধারণ উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন