নীলফামারিতে মহান মে দিবস-২০২২ এর আলোচনা সভা অনুষ্ঠিত

Uncategorized আন্তর্জাতিক

  1. নিজস্ব প্রতিনিধি ঃ “শ্রমিক-মালিক একতা উন্নয়ন এর নিশ্চয়তা”এই প্রতিপাদ্যকে ধারণ করে রবিবার ৮ মে, জেলা প্রশাসন,নীলফামারী এবং জেলার বিভিন্ন শ্রমিক সংগঠন এর আয়োজনে জেলা শিল্পকলা একাডেমী, নীলফামারীতে সকাল ১১ ঘটিকায়, অনুষ্ঠিত মহান মে দিবস-২০২২ এর আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার,নীলফামারী মোহাম্মদ মোখলেছুর রহমান বিপিএম, পিপিএম।

    মহান মে দিবস-২০২২ এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার,নীলফামারী বলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন “আমার সবচেয়ে বড় শক্তি আমার দেশের মানুষকে ভালবাসি, সবচেয়ে বড় দুর্বলতা আমি তাদেরকে খুব বেশি ভালোবাসি” জাতির পিতা কৃষক- শ্রমিক-মেহনতী মানুষকে বেশি ভালোবাসতেন, তার জীবদ্দশায় তিনি শোষিত, বঞ্চিত, নিপীড়িত, নির্যাতিত শ্রমজীবী ও মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন।

    পুলিশ সুপার বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি চাকরিজীবীদের উদ্দেশ্যে বলেছিলেন আপনি চাকরি করেন, আপনার মায়না দেয় ঐ গরিব কৃষক, আপনার মায়না দেয় জমির শ্রমিক, আপনার সংসার চলে ঐ টাকায়,আমি গাড়িতে চলি ওই টাকায়,ওদের সম্মান করে কথা বলেন ওদের ইজ্জত করে কথা বলেন ওরাই মালিক।

    এছাড়া পুলিশ সুপার নীলফামারী বলেন দেশের শ্রমজীবী মানুষ ভালো থাকলে অন্যান্য পেশাজীবীর মানুষও ভালো থাকবে। তিনি উত্তরা ইপিজেড সম্পর্কে বলেন হাজার-হাজার শ্রমজীবী মানুষ উত্তরা ইপিজেডে তাদের শ্রমের বিনিময়ে অর্জিত অর্থ দিয়ে স্বাবলম্বী হচ্ছে ।

    তাই শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার আদায়ের মাধ্যমে এবং শ্রমিক-মালিক একত্রিত হয়ে নিজেদের মধ্যে সুসম্পর্ক তৈরি করে কাজের ক্ষেত্রে উত্তম কর্মপরিবেশ থাকা জরুরি।
    এবং যেকোন সমস্যার সমাধানে শ্রমিক-মালিক নিজেদের প্রতি সম্মান প্রদর্শন করে আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে।

    তিনি করোনাকালীন সময়ে জাতির ক্রান্তিলগ্নে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় জেলা পুলিশ, নীলফামারীর ও সিভিল সার্জন,নীলফামারীর সহযোগিতায় হাওর অঞ্চলে ধান কাটা কৃষিশ্রমিকের প্রেরণ করে ।

    রংপুর রেঞ্জের ৮ টি জেলার মধ্যে ৪০ হাজার কৃষিশ্রমিক প্রেরণ করে শুধু নীলফামারী জেলা একাই ২০ হাজার কৃষক শ্রমিক প্রেরণ করেছিল সেই সময়।

    সবশেষে তিনি বলেন শ্রমিকদের কাজের ক্ষেত্রে তাদের স্বাধীনতা দিতে হবে কর্মস্থলে কোন ধরনের জবরদস্তি বা শ্রমিককে অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করানো যাবে না।
    যদি এর ব্যাখ্যায় ঘটে এবং এমন অভিযোগ পেলে পুলিশ সুপার, নীলফামারী কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি প্রদান করেন। তিনি শ্রমিক দিবসকে ঘিরে যারা মে সকাল শ্রমিক নিজেদের জীবন উৎসর্গ করেছেন তাদের গভীর শ্রদ্ধার সাথে তিনি স্মরণ করেন এবং তিনি বলেন ভবিষ্যতে এ ধরনের ন্যায্য আন্দোলনের জন্য জেলা পুলিশ,নীলফামারী তাদের পাশেই থাকবে।

    তিনি সকল পেশার মানুষদের নীলফামারী জেলা আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সকলের সহযোগিতা কামনা করেন। এবং জয় বাংলা ও বাংলাদেশ চিরজীবী হোক উক্ত স্লোগানে তার বক্তব্য শেষ করেন।

    মহান মে দিবস-২০২২ এর আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন দেওয়ান কামাল আহমেদ, মেয়র, নীলফামারী-পৌরসভা, আবু সাঈদ, চেয়ারম্যান, সদর-উপজেলা পরিষদ, নীলফামারী সহ বিভিন্ন সংগঠনের ভিন্ন পদমর্যাদার শ্রমিক নেতা ও সর্বস্তরের শ্রমজীবী মানুষ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আজাহারুল ইসলাম।