ডামুড্যায় নিরাপদ সড়ক ও সুস্থ যাত্রায় অভিনব বিট পুলিশিং

Uncategorized অন্যান্য

নিজস্ব প্রতিনিধি ঃ ‘একটি দুর্ঘটনা,জীবনব্যাপী দুঃখময় যন্ত্রণা ‘এই প্রতিপাদ্য কে সামনে রেখে শরীয়তপুরে ডামুঢ্যা থানা পুলিশ কর্তৃক নিরাপদ সড়ক ও সুস্থ্য যাত্রার অভিনব বিট পুলিশিং কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।

জানা গেছে, সাম্প্রতিক কালে মোটরসাইকেল দুর্ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়ে চলেছে।প্রতিনিয়ত মানুষ মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়ে মৃত্যু মুখে পতিত হচ্ছে কিংবা মারাত্মক আহত হয়ে পঙ্গুত্ব বরণ করছেন।
মোটরসাইকেল আরোহীর অদক্ষতা ও বেপরোয়া গতিতে গাড়ি চালানাে,ড্রাইভিং লাইসেন্স না থাকা, ট্রাফিক জ্ঞানের অভাব, সচেতনতার অভাব ইত্যাদি নানাবিধ কারণে মোটরসাইকেল দূর্ঘটনা বেড়ে চলেছে।বিট পুলিশের’ প্রো-একটিভ পুলিশিং ‘কার্যক্রমের অংশ হিসেবে নিরাপদ সড়ক ও সুস্থ যাত্রা নিশ্চিত করণ এবং মোটরসাইকেল দুর্ঘটনা প্রতিরোধে – “একটি দূর্ঘটনা, জীবনব্যাপী দু:খময় যন্ত্রণা। ” এই স্লোগান কে সামনে রেখে অফিসার ইনচার্জ ডামুড্যা থানা শরীফ আহমেদ এর সভাপতিত্বে ডামুড্যা বাসস্ট্যান্ডে বিট পুলিশ ডামুড্যা থানার উদ্যোগে গত সোমবার ১৬ মে বিকাল ৫ ঘটিকায় বিট পুলিশ সভা, চিত্র প্রদর্শনী ও র্যালীর আয়োজন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোসাইরহাট সার্কেল, শরীয়তপুরের অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডামুড্যা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাবআব্দুর রহমান বাবলু সিকদার, ডামুড্যা থানা ছাত্রলীগ সভাপতি এনামুল হক ইমরান, বিশিষ্ট ব্যবসায়ী আব্দুর রহিম সবুজ সিকদার, মিঠুন সিকদার সহ স্থানীয়গন্যমান্য ব্যক্তিবর্গ এবং শতাধিক মোটরসাইকেল চালক ও আরোহী।

শরীয়তপুর জেলা পুলিশের কর্ণধার পুলিশ সুপার এসএম আশরাফুজ্জামান এর দিকনির্দেশনায় মঙ্গলবার এই বিট পুলিশ সভা, চিত্র প্রদর্শনী ও র‍্যালীর আয়োজন করা হয়েছে। বক্তাগণ তাদের বক্তব্যে মোটরসাইকেল দূর্ঘটনার নানা কারণ ও বাস্তব অভিজ্ঞতার কথা উল্লেখ করেন।

মোটরসাইকেল চালক ও আরোহী গণ তাদের সচেতনতা বৃদ্ধির জন্য এই রকম একটি শুভ ও ব্যতিক্রম উদ্যোগ গ্রহনের জন্য ডামুড্যা থানার অফিসার ইনচার্জ শরীফ আহমেদ এবং ডামুড্যা থানা পুলিশ কে ধন্যবাদ ও অভিনন্দন জানান।

নিরাপদ সড়ক ও সুস্থ যাত্রা নিশ্চিতকরণে চালক ও আরোহী দের হেলমেট ব্যবহার করার জন্য এবং মোটরযান আইন মান্যকরনে উদ্বুদ্ধ করতে প্রজেক্টরের মাধ্যমে মোটরসাইকেল দুর্ঘটনার বিভিন্ন চিত্র প্রদর্শন করা হয় এবং রোডসাইন ও ট্রাফিক আইন সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করা হয়।

হেলমেট ব্যবহারে উৎসাহ প্রদানের নিমিত্তে উপস্থিত মোটর সাইকেল চালকদের মধ্যে দুজন মোটর সাইকেল চালক কে বিট পুলিশ ডামুড্যা থানার পক্ষ থেকে অনুষ্ঠানের প্রধান অতিথি গোসাইরহাট সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবু সাইদ অন্যান্য অতিথিদেরকে নিয়ে শুভেচ্ছা উপহার হিসেবে দুটি হেলমেট প্রদান করেন।
সড়ক দুর্ঘটনায় আত্নরক্ষার্থে অতিরিক্ত পুলিশ সুপার গোসাইরহাট সার্কেল, অফিসার ইনচার্জ ডামুড্যা থানা সহ প্রায় সকলেই তাদের বক্তব্যে মোটরযান আইন মেনে চলা এবং হেলমেট পরিধানের জন্য ব্যাপক উৎসাহ প্রদান করেন। সবশেষে ডামুড্যা বাসস্ট্যান্ড এলাকায় একটি র্যালী বের করা হয়।
অতিরিক্ত পুলিশ সুপার গোসাইরহাট সার্কেল আবু সাইদ মহোদয়ের নেতৃত্বে বাসস্ট্যান্ড এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে র্যালী সমাপ্ত করার মধ্য দিয়ে সকল কর্মসুচীর সফল সমাপ্তি ঘোষণা করা হয়।


বিজ্ঞাপন