যশোরে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত

Uncategorized স্বাস্থ্য

সুমন হোসেন (যশোর) ঃ সম্প্রতি যশোরে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয়ে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের যুগ্ম সচিব ও সদস্য (খাদ্যভোগ ও ভোক্তা অধিকার) মো. রেজাউল করিম।

মূলপ্রবন্ধ উপস্থাপন করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শিরিন নিগার।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের যুগ্ম সচিব ও সদস্য (খাদ্যভোগ ও ভোক্তা অধিকার) মো. রেজাউল করিম বলেন, যশোর জেলাকে খাদ্যের কমফোর্ট জোন করতে চাই। এজন্য নিরাপদ খাদ্য আইনে অনিরাপদ খাদ্য নিয়ন্ত্রণ করতে হবে।

শুধু খাদ্য উৎপাদন নয়, খাদ্য উপকরণ থেকে শুরু করে ভোক্তা পর্যায়ের সকল স্তরে খাদ্যকে নিরাপদ না করলে আমরা যথাযথ খাদ্যমানে পৌঁছাতে পারব না।

তিনি বলেন, শুধু অর্থনৈতিক উন্নয়নের নিরিখেই উন্নত দেশের মর্যাদা আসবে না, এর জন্য খাদ্যমানও যথাযথ হতে হবে।

২০৪১ সালের মধ্যে উন্নত দেশ করবার যে লক্ষ্য প্রধানমন্ত্রী নির্ধারণ করেছেন, তার অর্জনও নির্ভর করছে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি খাদ্যমানের সূচকেও উন্নতি করার ওপর।

তিনি বলেন, বিশ্বব্যাপি খাদ্য শৃঙ্খলার পরিবর্তন হয়েছে। আর এজন্যই প্রধানমন্ত্রী খাদ্যের সব পর্যায়ের সমন্বয়ের জন্য এই কর্তৃপক্ষ গঠন করেছেন। বিশ্বব্যাপি এই নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ তৈরি হয়েছে।


বিজ্ঞাপন