তেজগাঁও রেজিষ্ট্রেশন কমপ্লেক্স, মনিরামপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও উপজেলা প্রকৌশলীর কার্যালয় পুঠিয়া রাজশাহী পুঠিয়া উপজেলা প্রকৌশলীর দুর্নীতি’র বিরুদ্ধে দুদকের অভিযান

Uncategorized আইন ও আদালত

!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে রবিবার ৮টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ৩ টি অভিযান পরিচালনা করা সহ ৫ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে!!


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক ঃ রেজিস্ট্রেশন কমপ্লেক্স, তেজগাঁও, ঢাকা-এর কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে জমি রেজিস্ট্রেশন, নকল উঠানো, রেকর্ড তল্লাশী ও সংশোধনের নামে ঘুষ বাণিজ্য সহ গ্রাহক হয়রানির অভিযোগে দুদক, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ সাইফুল ইসলাম ও আজমেরী খানম এর নেতৃত্বে রবিবার ২৯ মে, একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়েছে। টিম সরেজমিন জেলা রেজিষ্ট্রার এর কার্যালয়, তেজগাঁও অফিসে উপস্থিত হয়ে জেলা রেজিষ্ট্রার এর নিকট হতে দলিল সংগ্রহ করে জমির শ্রেণী পরিবর্তনের অভিযোগ এর বিষয়ে দলিল পরীক্ষা নিরীক্ষা করে। তাছাড়া দলিলের নকল/সার্টিফাইড কপি দাতা/গ্রহীতা কর্তৃক উত্তোলনের বিষয়ে সরকারি ফি সংক্রান্ত তথ্যাদি/রেকর্ডপত্র সংগ্রহ করা হয়। জমি রেজিষ্ট্রি সংক্রান্তে সেবা প্রত্যাশীদের হয়রানির বিষয়ে সরেজমিন উপস্থিত হয়ে বাড্ডা এবং মোহাম্মদপুর সাব-রেজিষ্ট্রার এর সাথে দুদক টিম কথা বলে এবং জমি রেজিষ্ট্রি করতে আসা দাতা/গ্রহীতার সাথেও কথা টিম বলে। বর্ণিত বিষয়ে রেকর্ডপত্র উপস্থাপন করার জন্য জেলা রেজিষ্ট্রারকে অনুরোধ করে এনফোর্সমেন্ট টিম। এই বিষয়ে বিস্তারিত তথ্যাদি উপস্থাপন পূর্বক কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, মণিরামপুর, যশোর-এর বিরুদ্ধে ২০২০-২০২১ অর্থ বছরে টিআর ও কাবিটা প্রকল্পের কাজসমূহ বাস্তবায়ন না করে বরাদ্দকৃত অর্থ উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগে দুদক সজেকা-যশোর এর সহকারী পরিচালক মোঃ মোশারফ হোসেন এর নেতৃত্বে আজ অপর একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানকালে তাৎক্ষণিকভাবে প্রাপ্ত রেকর্ডপত্রের আলোকে এবং দৈবচয়নের ভিত্তিতে একটি প্রকল্পের কাজ পরিদর্শনে দেখা যায় যে, কাজ সঠিকভাবে বাস্তবায়ন হয়েছে। অভিযোগের রেকর্ডীয় কোনো সত্যতা পাওয়া যায় নি। এ বিষয়ে রেকর্ড পত্র সংগ্রহ করা হয়েছে। প্রাপ্ত নথিপত্র বিশ্লেষণপূর্বক পরবর্তীতে প্রতিবেদন কমিশনে প্রেরণ করা হবে।

রাজশাহী জেলার পুঠিয়া উপজেলাধীন মোল্লাপাড়া হতে সাধনপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ কাজে বালুর পরিবর্তে মাটি দিয়ে ভরাট করার অভিযোগে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় এর সহকারী পরিচালক জনাব মোহাম্মদ আমির হোসাইন ও উপ-সহকারী পরিচালক সুদীপ কুমার চৌধুরী সমন্বয়ে গঠিত একটি টিম অদ্য অভিযান পরিচালনা করে।
টিম উপজেলা প্রকৌশলীর কার্যালয় পুঠিয়া রাজশাহী হতে রেকর্ড পত্র সংগ্রহপূর্বক দেখতে পায় মোহাম্মদ ইউনুস এন্ড ব্রাদার্স লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মোহাম্মদ ইউনুস এর প্রতিষ্ঠান ইউনুস বিজনেস সেন্টার কর্তৃক গত ২২ ফেব্রুয়ারি২০২০ সালে চুক্তি মূল্য ৬,৫৫,০৪,২৯০ টাকার কার্যাদেশ পায়। চুক্তিপত্র অনুযায়ী কাজ সমাপ্তির তারিখ ২০ জানুয়ারি ২০২৩.। টিম সড়ক ও জনপথের প্রকৌশলীদের নিয়ে সরেজমিনে কার্যসাইট পরিদর্শন করে দেখতে পায় ঠিকাদারী প্রতিষ্ঠান মাত্র কাজ শুরু করেছে। টিম উক্ত কাজের ঠিকাদার এর সাথে মোবাইলে কথা বলে সঠিকভাবে কাজ করার নির্দেশনা প্রদান করে এবং দুদক টিম যেকোনো মুহূর্তে আবার আসবে মর্মে তাকে জানায়। এ প্রসঙ্গে বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর উপস্থাপন করবে এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ০৫টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।