লালমনিরহাটে নিরাপদ খাদ্য নিশ্চিতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর আইন, বিধি ও প্রবিধিমালার প্রয়োগ” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত

Uncategorized স্বাস্থ্য

নিজস্ব প্রতিনিধি ঃ গতকাল ২ জুন মঙ্গলবার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও লালমনিরহাট জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে লালমনিরহাটের সার্কিট হাউজের সেমিনার কক্ষে “নিরাপদ খাদ্য নিশ্চিতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর আইন, বিধি ও প্রবিধিমালার প্রয়োগ” শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়।

সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া এ কর্মশালার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্মসচিব, শাহনওয়াজ দিলরুবা খান, সদস্য, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ; সভাপতি ছিলেন জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আবু জাফর।

সেমিনারে নিরাপদ খাদ্য আইন নিয়ে আলোচনা করেন শেখ মোঃ ফেরদৌস আরাফাত, আইন কর্মকর্তা, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ; খাদ্যে কোয়ালিটি কন্ট্রোল নিয়ে আলোচনা করেন লালমনিরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ তৌহিদুর রহমান এবং খাদ্যে ভেজাল ও আমাদের প্রতিদিনের খাদ্য সংক্রান্ত আলোচনা করেন জেলার সিভিল সার্জন ড. নির্মলেন্দু রায়।

এসময় লালমনিরহাটের খাদ্য ব্যবসায়ী, বিভিন্ন দপ্তরের সম্মানিত সরকারি কর্মকর্তাবৃন্দ, সম্মানিত সাংবাদিকবৃন্দ, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, সমাজের নাগরিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সেমিনারে উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফলে ও শাকসবজিতে ফরমালিন নিয়ে মানুষের ভুল ধারণা নিয়ে কথা বলেন। তিনি বলেন লালমনিরহাটে এখন GAP অনুশীলন করা হয়। জেলা মৎস কর্মকর্তা লালমনিরহাটের খাদ্য নিরাপদতা নিয়ে আলোচনা করেন।

জেলা প্রশাসক জানান ভবিষ্যতে নিরাপদ খাদ্য নিশ্চিতকল্পে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সমন্বয়ে সর্বাত্মক সহযোগিতা প্রদান করবেন। তিনি বলেন লালমনিরহাটে তিনি নিরাপদ খাদ্য নিশ্চিতে একটি একশন প্লান তৈরী করবেন। লালমনিরহাটকে তিনি নিরাপদ খাদ্যের মডেল জেলা হিসেবে প্রস্তুত করতে চান।

প্রধান অতিথি শাহনওয়াজ দিলরুবা খান, সদস্য (আইন ও নীতি), জানান লালমনিরহাটের খাদ্যের নিরাপদতা নিশ্চিত করতে লালমনিরহাট জেলা প্রশাসন ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ নিয়মিত একযোগে কাজ করবে।

তিনি খাদ্য ব্যবসায়ীদের অবহিত করেন যে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ খাদ্য ব্যবসা প্রতিষ্ঠানকে গ্রেডিং প্রদান করে এবং নিয়মিত মনিটরিং-এর মাধ্যমে গ্রেডিং পরীক্ষা করা হয়। নিরাপদ খাদ্য অফিসারের মাধ্যমে গ্রেডিং এর আবেদন এবং কর্তৃপক্ষের নিরাপদ খাদ্য বিষয়ে প্রশিক্ষণে খাদ্যকর্মীদের উপস্থিতি নিশ্চিত করতে ব্যবসায়ীদের আহবান জানান।

অনুষ্ঠানে নিরাপদ খাদ্য অফিসার, লালমনিরহাট গোতম কুমার সাহা সঞ্চালনা করেন।


বিজ্ঞাপন