পরিবেশ অধিদপ্তর কর্তৃক প্রবলেম সলিউশন ডিজাইন ফর ডাটা লিডারশিপ’ শীর্ষক ২ দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

Uncategorized জাতীয়

নিজস্ব প্রতিবেদক ঃ বায়ুদূষণ এবং শিল্প-কারখানার বর্জ্য পরিশোধন কেন্দ্র (ইটিপি) মনিটরিং কার্যক্রমের ডাটা-ভিত্তিক সিদ্ধন্ত গ্রহণ প্রক্রিয়া নিশ্চিত করতে ‘প্রবলেম সলিউশন ডিজাইন ফর ডাটা লিডারশিপ’ শীর্ষক দুইদিনব্যাপী সোমবার ২০- এবং মঙ্গলবার ২১ জুন কর্মশালা পরিবেশ অধিদপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

ডাটা লিডারশিপ কার্যক্রমের আওতায় মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর আওতাধীন এবং ইউএনডিপি সহায়তায় পরিচালিত এটুআই এবং পরিবেশ অধিদপ্তর যৌথ উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ উপস্থিত ছিলেন। কর্মশালায় সভাপতিত্ত্ব করেন এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড.দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

কর্মশালায় অংশ নেওয়া পরিবেশ অধিদপ্তরের ১০ জন কর্মকর্তাবৃন্দ দুইটি দলে বিভক্ত হয়ে “Identification of Continuous Effluent Treatment Plant (ETP) Monitoring” এবং “Capacity and Criteria Development for the Degraded Airshed Identification and Management” শীর্ষক সমস্যা সমাধানের ডিজাইন তৈরি করেছেন।
বাংলাদেশের সার্বিক উন্নয়নে সরকারের মধ্যে ডাটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের সংস্কৃতি তৈরির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে এটুআই।

ডাটা লিডারশিপ কার্যক্রমের আওতায় বিভিন্ন ধরণের অবহিতকরণ এবং সচেতনতামূলক কর্মশালা এবং প্রশিক্ষণের মাধ্যমে সরকারি কর্মকর্তাগণের ডাটা, প্রমাণভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ এবং ভবিষ্যৎ ডাটা বিষয়ক জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করা হচ্ছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *