লিসবনে সমুদ্র এবং সামুদ্রিক সম্পদের সংরক্ষণের বিষয়ে ২য় জাতিসংঘ মহাসাগর সম্মেলন শুরু

Uncategorized অন্যান্য

কুটনৈতিক প্রতিবেদক ঃ টেকসই উন্নয়ন লক্ষ্য-১৪ অর্জনের জন্য কাঠামোগত রূপান্তর এবং বিজ্ঞান-ভিত্তিক উদ্ভাবনী সমাধানের মাধ্যমে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করার লক্ষ্যে ২য় জাতিসংঘ মহাসাগর সম্মেলন ২০২২ গতকাল লিসবনে শুরু হয়েছে যা সমুদ্র, সমুদ্র এবং সামুদ্রিক সম্পদের সংরক্ষণ এবং টেকসই ব্যবহার।
পর্তুগাল এবং কেনিয়া এই বছর এই বৈশ্বিক সম্মেলনের সহ-আয়োজক।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব, রিয়ার এডমিরাল (অব.) মোঃ খুরশেদ আলম, বিএন, পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান এবং দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা “অ্যাড্রেসিং” শীর্ষক পূর্ণাঙ্গ অধিবেশন এবং ইন্টারেক্টিভ সংলাপে অংশ নেন। সামুদ্রিক দূষণ” উদ্বোধনী দিনে।
গতকাল,২৮ জুন বাংলাদেশ প্রতিনিধিদল “টেকসই সমুদ্র-ভিত্তিক অর্থনীতির প্রচার ও শক্তিশালীকরণ, বিশেষ করে ক্ষুদ্র দ্বীপের উন্নয়নশীল রাষ্ট্র এবং স্বল্পোন্নত দেশগুলির জন্য” শীর্ষক আরেকটি ইন্টারেক্টিভ সংলাপে অংশ নেয় এবং সেই সাথে পূর্ণাঙ্গ অধিবেশনে অংশগ্রহণ করে যেখানে সারা বিশ্বের নেতারা হস্তক্ষেপ করেছিলেন।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন, এম.পি. সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিতে ৩০ জুন লিসবনে পৌঁছানোর কথা রয়েছে।

পূর্ণাঙ্গ অধিবেশনে পররাষ্ট্রমন্ত্রী দেশের বক্তব্য দেবেন, সম্মেলনের ফাঁকে ইন্টারেক্টিভ সংলাপে অংশ নেবেন, লিসবনে বাংলাদেশ দূতাবাসের স্থায়ী চ্যান্সারি ভবন উদ্বোধন করবেন এবং পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রী জোয়াও গোমেস ক্রাভিনহোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *