একটি অজানা ইতিহাস

Uncategorized অন্যান্য

কুটনৈতিক বিশ্লেষক ঃ বাংলাদেশ সেনাবাহিনীর প্রথম বৈদেশিক মিশন কত সালে শুরু হয়েছিল!! এই প্রশ্নের জবাবে আমরা ১৯৮৮ সালের ইরান-ইরাক বর্ডারে ডেপ্লয়মেন্টের কথা বলি। তবে বৈদেশিক মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর ডেপ্লয়মেন্টের ইতিহাস এই দেশের জন্মলগ্ন থেকেই ছিল। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন হলেও সেসময়ে অনেক আরব কান্ট্রি বা মধ্যপ্রাচ্যের দেশের স্বীকৃতি আমরা পাইনি ।

এরমাঝে ১৯৭৩ সালের আরব-ইজরাইল /ইয়ামকিপুর যুদ্ধ শুরু হয়। যুদ্ধ পরবর্তী কালে মুসলিম বিশ্বের ভ্রাতৃত্বের নিদর্শন হিসেবে সেসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদেশে সিরিয়াতে একটি মেডিকেল টিম পাঠায় বাংলাদেশ সেনাবাহিনী। এই টিমে ২৫ জন সদস্য ছিল।

সদ্য স্বাধীনতা পাওয়া, তলাবিহীন ঝুড়ি আখ্যা পাওয়া গরীব বাংলাদেশ সেই সীমিত সম্পদ নিয়ে সিরিয়ার পাশে দাড়িয়েছিল সেসময়। পাশাপাশি পাঠিয়েছিল কিছু ত্রান হিসেবে বাংলাদেশী চাল আর ওষুধ সামগ্রীও। সেসময় আরবরা তথা মুসলিম বিশ্ব বাংলাদেশের এই কার্যক্রমে মুগ্ধ হয়ে যায়। একে একে মুসলিম দেশগুলো থেকে আসে স্বাধীনতার স্বীকৃতি।
এর পরবর্তী বছরই বাংলাদেশ ১৯৭৪ সালে ওআইসি-এর সদস্যপদ লাভ করে।
তৎকালীন সময়ের সদ্য স্বাধীন দেশ যে ডিপ্লোমেটিক ক্যারিশমা দেখিয়েছিল তা অভাবনীয়। কিন্তু বর্তমান সময়ে আগের সেই স্ট্যান্ডার্ড ইন্টারন্যাশনাল ডিপ্লোম্যাসির ধারে কাছেও আমরাও নেই।
ছবিঃ- আফ্রিকার দেশ কঙ্গোতে পরিচালিত শান্তিরক্ষা মিশন MONUSCO এর নর্দান সেক্টরে Martyrs square এ শান্তিরক্ষা মিশনে নিহত সদস্যদের প্রতি সম্মান প্রদশর্ন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *