মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে: বাহাউদ্দিন নাছিম

Uncategorized জাতীয়

নিজস্ব প্রতিবেদক ঃ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে জনসচেতনতা সৃষ্টিতে কলকাতা প্রেসক্লাবের ভূমিকা অনস্বীকার্য। কলকাতা প্রেস ক্লাবের সাংবাদিকরা যেভাবে সংবাদ সংগ্রহ করে সারা পৃথিবীতে ছড়িয়ে দিয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অবদান রেখেছেন তার জন্য কৃতজ্ঞতা জানাই। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের জনগণের সঙ্গে সাংবাদিকরাও লড়াইতে নেমেছিলেন। কলকাতা প্রেসক্লাব এবং ভারত তথা কলকাতার সাংবাদিকদের অবদান ভোলার নয়। মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

গতকাল ২৬ জুলাই মঙ্গলবার কলকাতা প্রেসক্লাবে প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মুক্তিযুদ্ধের সময় সাংবাদিকরা যেভাবে বাংলাদেশের পাশে ছিল, জতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে সেখানেও তাদেরকে একইভাবে বলিষ্ঠ ভূমিকা রাখার আহ্বান জানান আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক।

এসময় বাহাউদ্দিন নাছিম বাংলাদেশের মুক্তিযুদ্ধের সংবাদ সংগ্রহ করতে যেয়ে কলকাতার দুজন শহীদ সাংবাদিক দীপক বন্দ্যোপাধ্যায় ও সুরজিৎ ঘোষালের প্রতি শ্রদ্ধা জানান। প্রসঙ্গত কলকাতার দুই অসীম সাহসী তরুণ সাংবাদিক দীপক বন্দ্যোপাধ্যায় ও সুরজিৎ ঘোষাল ১৯৭০ সালের ২৩ মার্চ বাংলার মানুষের উপর অত্যাচারের প্রকৃত বিবরণ সংগ্রহ করতে খুলনা-যশোর হয়ে ঢাকার উদ্দেশ্যে বেরিয়ে পড়েন। সংবাদ সংগ্রহ শেষে তারা ঢাকা থেকে কুমিল্লা হয়ে আগরতলার সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেন। দ্বিতীয়বার তারা বাংলাদেশে সংবাদ সংগ্রহের জন্য প্রবেশ করলে আর ফিরে আসেননি।

কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিস সুর বলেন, কলকাতা প্রেস ক্লাবের সাথে বাংলাদেশের সম্পর্ক মুক্তিযুদ্ধের শুরু থেকেই। এই সম্পর্ক বহমান এবং উত্তরোত্তর আরো দৃঢ় হবে বলে আমরা প্রত্যাশা করি। এসময় জীবন উৎসর্গকারী দুই সাংবাদিকের মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন প্রেসক্লাবের বর্ষিয়ান সদস্যরা।

মতবিনিময় শেষে কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিস সুর সহ উপস্থিত সাংবাদিকরা বাহাউদ্দিন নাছিমকে কলকাতা প্রেসক্লাব থেকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে প্রকাশিত কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিস সুর এর সংকলন ও সম্পাদনায় “বাংলাদেশের মুক্তিযুদ্ধ: কলকাতার সাংবাদিকরা ও প্রেস ক্লাব কলকাতা”, বাংলাদেশের মুক্তিযুদ্ধে কলকাতার দুই শহীদ সাংবাদিক দীপক বন্দ্যোপাধ্যায় ও সুরজিৎ ঘোষালকে নিয়ে স্মরণিকা, “বাংলাদেশের মুক্তিযুদ্ধ: ভারতীয় সংসদ, বঙ্গবন্ধুর কিছু যুগান্তকারী ভাষণ এবং এক অনন্য সাংবাদিক”, মিনার মনসুরের লেখা “পা পা করে তোমার দিকেই যাচ্ছি”, “বাংলাদেশ: সংগ্রাম, সিদ্ধি, মুক্তি”, “IMAGES & MPRESSIONS: Profile and Persona of Pranab Mukherjee”, অনিতা রায় চৌধুরীর “কোথা গেলি”, “VERVE” সহ অনেকগুলো পুস্তক ও স্মরণিকা উপহার দেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *