প্রথমবারের মত বিমান বাহিনীর C 130B এর সাইবেরিয়ায় অবতরণ

Uncategorized জাতীয়

নিজস্ব প্রতিবেদক ঃ প্রথমবারের মত বাংলাদেশ বিমানবাহিনীর C 130B এর সাইবেরিয়ায় অবতরণ। ২০২০ সালের ৩০ই জুন বাংলাদেশ বিমানবাহিনীর সাথে কানাডার Cascade aerospace inc এর সাথে একটি চুক্তি হয়। চুক্তির আওতায় ক্যাসকেড এরোস্পেস বাংলাদেশ বিমানবাহিনীর চাহিদা মোতাবেক বহরে থাকা C-130B এয়ারক্রাফটগুলোর ৬ বছর মেয়াদি “স্ট্র্যাকচারাল এন্ড স্পেশাল ইনস্পেকশন, ওভারহল – মেনটেইন্যান্স ” এর কাজ পায়।

সে বছর প্রাথমিকভাবে বাংলাদেশ থেকে একটি C-130B এয়ারক্রাফট কানাডায় ফেরি ফ্লাইট করে পাঠানোর সিদ্ধান্ত হয়। অর্থাৎ বিমানটি বাংলাদেশ থেকে উড়িয়ে কানাডায় নিয়ে যাওয়া হবে। এই ফ্লাইটের রুট ধরা হয় বাংলাদেশ -> জিংইয়ান ->ভ্লাদিওস্তক ->মাগাদান ->এনাদির->আলাস্কা->ভ্যানকুয়েভার হয়ে এবস্টফোর্ড বন্দরে অবতরণ করবে।

৩১ই অক্টোবর ২০২০ তারিখে ২০ জন ক্রু সহকারে গ্রুপ ক্যাপ্টেন “……” এর নেতৃত্বে বিমানটি যাত্রা শুরু করে।তবে সে বছর করোনা পরিস্থিতির কারণে বিমানটি চীনে রাত্রিযাপনের বিষয়টি সুচি থেকে বাদ দেয়। কারণ চীনে রাত্রিযাপন করলে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হত। এর পরিবর্তে চীনে একটি ফুয়েল স্টপ করে রাশিয়ায়(ভ্লাদিওস্তক) এ রাত্রি যাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।

ফেরি ফ্লাইটটি কাবারবস্কে বেশ কয়েকদিন আটকে ছিল মেকানিকাল ইস্যুর কারণে। বলে রাখা ভাল এই দীর্ঘ ফ্লাইটে বিমানটি সর্বমোট ৭বার ইমার্জেন্সি ল্যান্ডিং করতে বাধ্য হয় ইনক্লুডিং ইন্জিন ল্যান্ডিং। কাবারবস্কে প্রায় ৪বার বিমানের প্রপেলার পরিবর্তন করা হয়,এবং মেইন ল্যান্ডিং গিয়ারেরও মেনটেইন্যান্স করতে হয়। দেশ থেকে এত দূরে এসব মেনটেইন্যান্স এর কাজ করে যাচ্ছিল আমাদের ক্রুরাই।
রাশিয়ায় অবস্হানকালে ক্রুদের জন্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল এক্সট্রিম কোল্ড ওয়েদার। নভেম্বর থেকেই সাইবেরিয়ান কোল্ড তীব্র আকার ধারণ করে। সেসময় তাপমাত্রা ছিল -২০° সেলসিয়াস। আমাদের ক্রুদের কখনো এই এক্সট্রিম ওয়েদারে মেনটেইন্যান্স এর কাজ করার অভিজ্ঞতা ছিলোনা। তবুও প্রবল ইচ্ছাশক্তির বলে তারা বিমানটিকে সার্ভিসেবল করে তুলেন।

অবশেষে ১০ই ডিসেম্বর বিমানটি কানাডার ক্যাসকেড ওভারহল ফ্যাসিলিটেতে নিরাপদভাবে অবতরণ করে। এর মধ্যে ৯ ডিসেম্বর ২০২০ ছিল বাংলাদেশ বিমানবাহিনীর জন্যে একটি মাইলফলক অর্জনের তারিখ। কারণ প্রথমবারের মত এই দিন বাংলাদেশ বিমানবাহিনীর কোন বিমান সাইবেরিয়া এবং আলাস্কায় অবতরণ করেছিল। পাশাপাশি কোন বাংলাদেশী এয়ারক্রাফটের জন্যে এই রুট প্রথমবারের মত ব্যবহারকারী সংস্হাও হল আমাদের বিমানবাহিনী।
ছবিঃ- -২০° সেলসিয়াস তাপমাত্রায় বিমান বাহিনীর ক্রুদের মেনটেইন্যান্স কার্যক্রম।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *