৬০ মিলিয়ন আলোকবর্ষ দূরে ২টি প্যাঁচানো গ্যালাক্সির মুখোমুখি সংঘর্ষ

Uncategorized অন্যান্য

নিজস্ব প্রতিবেদক ঃ আমাদের পৃথিবী থেকে প্রায় ৬০ মিলিয়ন আলোকবর্ষ দূরে ২টি প্যাঁচানো গ্যালাক্সির মুখোমুখি সংঘর্ষ হচ্ছে। অসম্ভব সুন্দর এই দৃশ্যটি যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের মাওনাকিয়া পর্বতের ওপরে স্থাপিত উচ্চ প্রযুক্তির টেলিস্কোপ দিয়ে ধারণ করা হয়েছে।

তবে এই দুটি ম্যাসিভ গ্যালাক্সীতে রয়েছে লক্ষ কোটি নক্ষএ ও তাদের গ্রহ ও উপগ্রহ। তাই আমরা স্বাভাবিক ভাবেই মনে করতে পারি যে, এই দুই গ্যালাক্সির মার্জ করার সময় হয়ত এখানে থাকা কোটি কোটি নক্ষত্র, গ্রহ এবং উপগ্রহের মধ্যে মারাত্মক সংঘর্ষ হবে এবং সব ধ্বংস হয়ে যাবে। তবে বাস্তবে এমন ভয়ঙ্কর কিছুই হবে না বলে আশা করা যায়।

কারণ এই দুটি ম্যাসিভ গ্যালাক্সির মাঝে থাকা লক্ষ কোটি নক্ষএের একটা থেকে অন্যটার দূরত্ব একেবারেই আমাদের কল্পনাতীত।
মানে দুই গ্যালাক্সীতে যত নক্ষএ আছে, তার চেয়েও অনেক অনেক বেশি ফাঁকা স্থান রয়েছে।

নতুন করে মার্জ হওয়া বা সংঘর্ষে লিপ্ত হওয়া এই দুই গ্যালাক্সীর নক্ষএ গুলোকে যদি একটি করে মার্ভেল হিসেবেও ধরা হয়, তাহলে একটি মার্ভেল থেকে অপর মার্ভেলের দূরত্ব হবে কয়েক কিলোমিটার। তাই এসব মার্বেলকে একটা আরেকটার দিকে ছুড়ে মারলেও এদের মধ্যে সংঘর্ষের সম্ভাবনা এক রকম নেই বললেই চলে।

তাই এই দুই গ্যালাক্সীর মধ্যে চলমান প্রক্রিয়াকে সংঘর্ষ না বলে বরং একটা অপরটার সাথে মিশে যাওয়া বা মার্জ হয়ে যাচ্ছে বলা চলে। মিলিয়ন মিলিয়ন বছর ধরে চলমান এই প্রক্রিয়া শেষে সৃষ্টি হবে একটি নতুন সুপার জায়ান্ট গ্যালাক্সি সিস্টেম। ছবিঃ- গ্যালাক্সি দুটি সংঘর্ষের ছবি।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *