অভয়নগরে এমওপি সার ওজনে কম দেওয়ায় আমদানিকারককে ৫০ হাজার টাকা জরিমানা

Uncategorized আইন ও আদালত

অভয়নগর (যশোর) প্রতিনিধিঃ
যশোরের অভয়নগর উপজেলায় মিউরেট অব পটাশ (এমওপি) সার ওজনে কম দিয়ে বস্তা ভর্তি করায় এক বেসরকারি সার আমদানিকারক প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

গতকাল ২৯ আগস্ট, সোমবার দুপুরে উপজেলার চেঙ্গুটিয়ায় বেসরকারি সার আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স ফারিয়া ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. ফাইজুর রহমানকে এ জরিমানা করা হয়। অভয়নগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানজিলা আখতার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, মেসার্স ফারিয়া ট্রেডার্স ৫০ কেজির এমওপি সারের বস্তায় ওজনে ২০০ থেকে ৩০০ গ্রাম কম সার দিচ্ছিল। গোপন সংবাদের ভিত্তিতে গতকাল বেলা দুইটার দিকে উপজেলার চেঙ্গুটিয়া ২ নম্বর ঘাটে অভিযান পরিচালনা করা হয়। অভিযানের সময় ৫০ কেজির এমওপি সারের বস্তায় ২০০ থেকে ৩০০ গ্রাম কম পাওয়া যায়।

এ সময় মেসার্স ফারিয়া ট্রেডার্সের স্বত্বাধিকারী মো. ফাইজুর রহমানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ফারিয়া ট্রেডার্স সরকারের দেওয়া ভর্তুকির আওতায় বেলারুশ থেকে এমওপি সার আমদানি করে দেশে আনে। এরপর সার ছোট জাহাজে করে খোলা অবস্থায় অভয়নগরের চেঙ্গুটিয়ায় ২ নম্বর ঘাটে আনা হয়। পরে খোলা অবস্থায় আনা ওই সার ৫০ কেজির বস্তায় ভর্তি করা হয়। কৃষি মন্ত্রণালয়ের বরাদ্দের পর সার বিসিআইসি (বাংলাদেশ রসায়ন শিল্প সংস্থা) এবং বিএডিসির (বাংলাদেশ কৃষি উন্নয়ন সংস্থা) ডিলারদের মধ্যে উপবরাদ্দ দেওয়া হয়। ডিলাররা বেসরকারি আমদানিকারকদের কাছ থেকে উপবরাদ্দের সার সংগ্রহ করে কৃষকদের কাছে সরকার নির্ধারিত দামে বিক্রি করেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানজিলা আখতার জানান, ওই আমদানিকারক প্রতিষ্ঠান সার ওজনে কম দিয়ে কারচুপি করছিল বলে অভিযোগ ছিল। অভিযোগ প্রমাণিত হওয়ায় ভোক্তা অধিকার আইনে প্রতিষ্ঠানের স্বত্বাধিকারীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *