দেশে তৈরী রকেট “ধুমকেতু এক্স” রকেট উৎক্ষেপণে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

Uncategorized জাতীয়


সামরিক বিশ্লেষক ঃ বৃহস্পতিবার ৮ সেপ্টেম্বর, বাংলাদেশের দেশে তৈরী রকেট “ধুমকেতু এক্স” রকেট উৎক্ষেপণে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

ময়মনসিংহ ইন্জিনিয়ারিং কলেজের প্রাক্তন ছাত্র তরুণ গবেষক নাহিয়ান আল রহমান কর্তৃক উদ্ভাবিত ধুমকেতু-এক্স নামক রকেটের প্রোটোটাইপ উৎক্ষেপনে ও কারিগরি বিষয়সমূহ যাচাইয়ে মতামত ও সুপারিশ প্রদানের লক্ষ্যে বৃহস্পতিবার ৮ সেপ্টেম্বর, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব গোলাম মোঃ হাসিবুল আলম এর সভাপতিত্বে মিনি কনফারেন্স রুমে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত এখনই জনসমক্ষে আনা হচ্ছেনা।
ধুমকেতু রকেট কি?
প্রথমবারের মত বাংলাদেশে তৈরী স্যাটেলাইট নিয়ে মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করবে রকেট!টেলিযোগাযোগ, আবহাওয়া ও জলবায়ু পরবির্তনসহ নানা তথ্য সংগ্রহ করবে। পাশাপাশি নিরাপত্তা ও খনিজ সম্পদ অনুসন্ধানের মতো বিভিন্ন বড় প্রজেক্টের কাজ করবে ধুমকেতু। এই রকেট বাংলাদেশের ইতিহাসে তৈরি প্রথম ওয়েদার রিসার্চ রকেট (সাউন্ডিং রকেট)।

প্রাথমিকভাবে তরল জ্বালানির ইঞ্জিন ডিজাইন করা হয়। কিন্তু পরবর্তীতে অর্থাভাবে ও করোনা মহামারী সংকটে তরল অক্সিজেনের দাম বৃদ্ধিতে প্রজেক্ট চালানো কষ্টকর হয়ে পরে। ফলে বিকল্প হিসেবে সলিড ফুয়েলের ৪০০ নিউটন ও ১৫০ নিউটন থ্রাস্টের দুইটি ইঞ্জিনের প্রোটোটাইপ তৈরি করে এবং রকেটের আকৃতি কমানো হয়।

বর্তমানে ৬ ফুটের দুইটি ও ১০ ফুট উচ্চতার আরও দুইটি প্রোটোটাইপ রকেট লঞ্চ করার সক্ষমতা তৈরি করেছে নাহিয়ানের টিম।প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কারিগরি সহায়তা ও অনুদান পেলে পরীক্ষামুলকভাবে এই রকেট উৎক্ষেপণ করা হবে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *