যশোরে এইডস রোগীর সংখ্যা আসংকাজনক হারে বৃদ্ধি, গত ৩৫ দিনে ৮ রোগী শনাক্ত

Uncategorized স্বাস্থ্য

সুমন হোসেন (যশোর) ঃ
যশোরে এইচআইভি ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দিন গেলে বাড়ছে। ২০২২ সালে যশোর সদর হাসপাতালে মোট ১৭ জন এইচআইভি পজিটিভ রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে চলতি সেপ্টেম্বর মাসে চারজন এবং আগস্ট মাসে চারজন রোগী শনাক্ত হয়। যশোর সদর হাসপাতালের এইচআইভি-এইডস পরীক্ষা কেন্দ্রে (এইচটিসি সেন্টার) পরীক্ষার মাধ্যমে এই রোগী শনাক্ত করা হয়েছে। সব মিলিয়ে যশোর জেলায় এখন ২৬৯ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন।
বৃহস্পতিবার যশোর সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস এসব তথ্য নিশ্চিত করেন।

সংশ্লিষ্টদের মতে, গত ২০ বছরের ইতিহাসে এই জেলায় অল্প সময়ের ব্যবধানে এত সংখ্যক এইডস রোগী শনাক্ত হয় নি। এ পরিস্থিতিকে একটি সতর্ক হওয়ার বার্তা বলে মনে করেছেন তাঁরা।

যশোর সদর হাসপাতাল সূত্রে জানা গেছে, গত কয়েক বছর ধরে এইডস পরীক্ষার হার বাড়ছে। এ ছাড়া গর্ভবতী মা, চাকরি প্রার্থী, হিজড়া, সংরক্ষিত এলাকার বাসিন্দা ও বিদেশগামীদের এইডস পরীক্ষা করা হচ্ছে।

যশোর হাসপাতালে ২০২০ সালে এইচআইভি পরীক্ষার জন্য এইচটিসি সেন্টার স্থাপন করা হয়। ২০২০ সালের ২৩ ফেব্রুয়ারি থেকে চলতি ২০২২ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত যশোর জেলায় মোট জেলায় ৩ হাজার ১৭ জনের রক্ত পরীক্ষা করে ১৭ জনের শরীরে এইচআইভি শনাক্ত হয়েছে।

এই মধ্যে চলতি বছরে ১০ শনাক্ত হয়। যার ৮ জনই আগস্ট ও সেপ্টেম্বর মাসে। এর মধ্যে তিনজন পুরুষ, তিনজন নারী ও দুজন শিশু রয়েছে।

সূত্রমতে, চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে চার দিনে ৩০ জনের এইডস পরীক্ষা করা হয়। এর ভেতর চারজনের শরীরে এইডসের জীবাণু শনাক্ত হয় এবং আগস্ট মাসেও ১৩২ জনের নমুনা পরীক্ষা করে চারজনের শরীরে এইচআইভি ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। এখন পর্যন্ত গোটা জেলায় এইডস আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ জনে।

হাসপাতালের পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের ৬ সেপ্টেম্বর ৩০ জনের রক্ত পরীক্ষা করে তিনজনের শরীরে এইডস শনাক্ত হয়। ৪ সেপ্টেম্বর একজনের শরীরে এইডস শনাক্ত হয়।

এর আগে গত আগস্ট মাসে জুড়ে ১৩২ জনের রক্ত পরীক্ষা করা হয়। এর ভেতরও চারজনের শরীরে এইডসের জীবাণু পাওয়া যায়। পরিসংখ্যান অনুযায়ী গত ২৯ আগস্ট একজন, ১৬ আগস্ট একজন, ৭ আগস্ট একজন ও ৪ আগস্ট একজন শরীরে এইচআইভি শনাক্ত হয়।
যশোর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আক্তারুজ্জামান বলেন, এইডস আক্রান্তের সংখ্যার এই বৃদ্ধি মানুষের জন্য একটি সতর্ক বার্তা। আক্রান্তদের অনেকেই ভারত এবং বাংলাদেশ বসবাস করেন। চলতি বছরের আগস্ট ও সেপ্টেম্বর মাসে ৮ জনের শরীরে এইডস শনাক্ত হয়েছে, যেটি বিশেষজ্ঞদের কাছে অস্বাভাবিক এবং সতর্কবার্তা বলে মনে হচ্ছে।

এই চিকিৎসক আরও বলেন, যশোর সদর হাসপাতালে সরকারিভাবে চিকিৎসার জন্য থেরাপি সেন্টার নেই। খুলনা মেডিকেল কলেজে এ সেন্টার আছে সেখানে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।

এ বিষয়ে যশোর সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, গত ৩৫ দিনে যশোরের ৮ জনের শরীরে এইডস শনাক্ত হয়েছে। তারা সবাই খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।
এরই মধ্যে আমরা জরুরি ভিত্তিতে এইডস রোগীদের চিকিৎসা কেন্দ্রের জন্য আবেদন করেছি। খুব দ্রুত আমরা যশোরে এইডস রোগীদের চিকিৎসা করব।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *