কাতারের রাষ্ট্রদূত সেরায়া আলী মাহদি সাঈদ আল কাহতানি কর্তৃক পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, এমপির সাথে সৌজন্য সাক্ষাৎ

Uncategorized আন্তর্জাতিক




কুটনৈতিক প্রতিবেদক ঃ বাংলাদেশে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত সেরায়া আলী মাহদি সাঈদ আল কাহতানি, বৃহস্পতিবার ২৭ অক্টোবর পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, এমপির সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকায় তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

পররাষ্ট্রমন্ত্রী রাজনৈতিক, অর্থনৈতিক, প্রতিরক্ষা, জনশক্তি ও বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ও কাতারের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেন।

তিনি গত মাসে দোহায় সেকেন্ড ফরেন অফিস কনসালটেশন (এফ.ও.সি) আয়োজন করার জন্য কাতারকে ধন্যবাদ জানিয়ে যোগ করেন যে এফ.ও.সি. কাতারে ডাক্তার, নার্স, ইঞ্জিনিয়ার এবং টেকনিশিয়ান সহ জনবল নিয়োগ সহ আমাদের স্বার্থের অনেক প্রাসঙ্গিক বিষয় আলোচনার জন্য নিয়েছে, যা বর্তমানের উন্নতি করেছে।

বাংলাদেশে এলএনজির ‘সরবরাহের কোটা’, খাদ্যশস্য ও কৃষিপণ্যের সরাসরি সরবরাহের মাধ্যমে কাতারের খাদ্য নিরাপত্তায় অবদান রাখতে বাংলাদেশের ইচ্ছুক, দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়ানো এবং বাংলাদেশের এসইজেড ও হাই-টেক পার্কে কাতারের বিনিয়োগ এবং এর একটি টেকসই সমাধান। রোহিঙ্গা সংকট।

কাতারের রাষ্ট্রদূত প্রতিক্রিয়া জানিয়েছিলেন যে কাতার পক্ষ এফ.ও.সি. এর ফলাফলে সন্তুষ্ট এবং উভয় পক্ষই দুই দেশের নেতৃত্বের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের ব্যবস্থা নিয়ে কাজ করছে।

রাষ্ট্রদূত বলেন, কাতারের মহামান্য আমির দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে খুবই আগ্রহী এবং তিনি ফিফা বিশ্বকাপ টুর্নামেন্টের পর ঢাকা সফরে যাওয়ার জন্য বাংলাদেশের রাষ্ট্রপতির আমন্ত্রণ গ্রহণ করেছেন। তিনি কাতারের আমিরের আনুষ্ঠানিক গ্রহণযোগ্যতা পত্র রাষ্ট্রপতির কাছে পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

পররাষ্ট্রমন্ত্রী গত দুই দশকে কাতারের আর্থ সামাজিক উন্নয়ন এবং নিজেকে একটি আধুনিক, উন্নত ও দূরদর্শী দেশে রূপান্তরিত করার ক্ষেত্রে কাতারের দ্রুত অগ্রগতির প্রশংসা করেন।

মন্ত্রী কাতারে আমাদের বিপুল সংখ্যক নাগরিককে আমন্ত্রণ জানানোর জন্য কাতারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন যারা দুই দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখছেন।

তিনি বলেন যে বাংলাদেশ সরকার ১০০ টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করেছে যেখানে কাতারের বিনিয়োগকারীরা বিনিয়োগ করতে পারে এবং এলএনজি এবং বিদ্যুৎ খাত সহ বিভিন্ন খাতে বিনিয়োগের সুযোগ অন্বেষণ করার জন্য রাষ্ট্রদূতকে আহ্বান জানান। আগামী নভেম্বরে দোহায় বিশ্বকাপ টুর্নামেন্ট আয়োজনের জন্য দেশটির স্মার্ট প্রস্তুতির জন্যও পররাষ্ট্রমন্ত্রী কাতারি নেতৃত্বের প্রশংসা করেন।

দূত আগামী দিনে বাংলাদেশের পক্ষে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহের কথা জানান। ফিফা বিশ্বকাপের একটি রেপ্লিকা পররাষ্ট্রমন্ত্রীর হাতে তুলে দেন তিনি।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *