নৌবাহিনী জাহাজ তিস্তা ও কর্ণফুলী এর ডি-কমিশনিং অনুষ্ঠিত

Uncategorized অন্যান্য



নিজস্ব প্রতিবেদক ঃ বুধবার ৯ নভেম্বর ,দীর্ঘ ৪৭ বছর সফলতার সাথে সমুদ্রে নৌবাহিনীর আভিযানিক কার্যক্রম পরিচালনার পর বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ‘তিস্তা’ ও ‘কর্ণফুলী’ বুধবার ৯ নভেম্বর খুলনা নৌ জেটিতে ডি-কমিশনিং করা হয়।

কমান্ডার ফ্লোটিলা ওয়েষ্ট রিয়ার এডমিরাল শাহীন রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নৌবাহিনীর ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী বাংলাদেশ নৌবাহিনী বহর হতে জাহাজদুটিকে আনুষ্ঠানিকভাবে ডি-কমিশন করেন। এসময় খুলনা নৌ অঞ্চলের পদস্থ কর্মকর্তা ও নাবিকবৃন্দ উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐকান্তিক প্রচেষ্টায় বিগত ১৯৭৪ সালে তৎকালীন যুগোস্লভিয়া হতে সংগ্রহকৃত জাহাজদুটি নৌবাহিনীতে কমিশন লাভের পর থেকেই দেশের সার্বভৌমত্ব রক্ষায় নিয়োজিত থেকে নৌবাহিনীর আভিযানিক কার্য পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করেছে।

সমুদ্র উপকূলীয় এলাকার নিরাপত্তা রক্ষা, অপারেশন জাটকা, অপারেশন প্রতিরোধ, অপারেশন নির্মূল, মা ইলিশ সংরক্ষণসহ বাৎসরিক ও অন্যান্য সমুদ্র মহড়ায় জাহাজদুটির অংশগ্রহণ ছিল অত্যন্ত সাফল্যমন্ডিত। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে আর্তমানবতার সেবায় ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্যার্থে ত্রাণ, ঔষধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী বিতরণে জাহাজদুটির অবদান ছিল প্রশংসনীয়।

উল্লেখ্য, বানৌজা ‘তিস্তা’ ও বানৌজা ‘কর্ণফুলী’ ১৯৭৫ সালের ০৬ জুন বাংলাদেশ নৌবাহিনীতে কমিশনিং এর মাধ্যমে নৌবহরে যুক্ত হয়। (সুত্রঃ আইএসপিআর)


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *