সৌদিআরবের সাথে বাংলাদেশের গোয়েন্দা তথ্য আদানপ্রদান চুক্তি স্বাক্ষর

Uncategorized আন্তর্জাতিক


কুটনৈতিক বিশ্লেষক ঃ সনিবার ১২ নভেম্বর সৌদিআরব এবং বাংলাদেশ এর মধ্যে গোয়েন্দা তথ্য আদান প্রদান সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হতে চলেছে। এই চুক্তির আওতায় একেবারে রিয়েল টাইম ইন্টেলিজেন্স শেয়ারিং করবে দুদেশ।

শনিবার সৌদিআরব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার ৩৬ ঘন্টার সফরে বাংলাদেশ সফরে আসছেন। এই সফরেই চুক্তিটি স্বাক্ষরিত হবে।

এছাড়াও আরো দুটি বিষয়ে ঐক্যমতে পৌছাতে পারে সৌদিআরব এবং বাংলাদেশ। যেগুলো যথাক্রমে, নিরাপত্তা সহায়তা চুক্তি ও মক্কা রুট ইনিশিয়েটিভ এগ্রিমেন্ট।

সৌদিআরবে সাথে গোয়েন্দা তথ্য আদানপ্রদানের চুক্তিটি করার তাৎপর্য বেশ বিস্তৃত। বিশেষ করে আমাদের স্বার্থ রক্ষার ক্ষেত্রে। এর মধ্যে উল্লেখযোগ্য হল বাংলাদেশ থেকে অবৈধভাবে সৌদিআরবে মাদক সরবরাহ বন্ধ করা।

দেশের শীর্ষস্থানীয় গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তার তথ্যমতে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ থেকে সৌদিআরবে উল্লেখযোগ্যহারে ইয়াবা এর পাচার লক্ষ্য করা গেছে।

এ পর্যন্ত সৌদিআরবগামী ৮ জন যাত্রীর কাছ থেকে প্রায় ৪৯ হাজার ৯২ পিস ইয়া**বা উদ্ধার হয়েছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। সর্বশেষ ২০১৬ সালে এ ধরণের ঘটনা ঘটেছিল।

এ অবস্হা চলমান থাকলে যে কোন সময় সৌদি কর্তৃপক্ষ বড় ধরণের পদক্ষেপ নিতে পারে বাংলাদেশ থেকে জনশক্তি গ্রহণ করার ক্ষেত্রে। এতে বিপাকে পড়বে লক্ষাধিক সৌদিগামী নিরীহ মানুষ এবং সৌদিআরবে অবস্হানরত প্রবাসী বাংলাদেশিরা।তাই মাদকদ্রব্য সহ দুদেশের স্বার্থ সংশ্লিষ্ট যে কোন অপরাধ দমনে রিয়েল টাইম ইন্টেলিজেন্স শেয়ারিং চুক্তিটি খুবই গুরুত্বপূর্ণ ছিল। (সুত্রঃ ডিফেন্স রিসার্চ ফোরাম)


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *