বাংলাদেশের সঙ্গে সামরিক সম্পর্ক জোরদার করতে সমরাস্ত্র তৈরীর প্রযুক্তি হস্তান্তরের ঘোষণা দিয়েছে তুরস্ক

Uncategorized আন্তর্জাতিক


সামরিক বিশ্লেষক ঃ বাংলাদেশের সঙ্গে সামরিক সম্পর্ক জোরদার করতে বাংলাদেশকে সমরাস্ত্র তৈরীর প্রযুক্তি হস্তান্তরের ঘোষণা দিয়েছে তুরস্ক, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত বলেছেন, তার দেশ বাংলাদেশের সাথে সামরিক সম্পর্ককে অনন্য উচ্চতায় নিয়ে যেতে আগ্রহী। এক্ষেত্রে শুধু বাংলাদেশকে অত্যাধুনিক সমরাস্ত্র সরবরাহের মধ্যে সম্পর্ককে সীমাবদ্ধ না রেখে স্ট্র্যাটেজিক স্তরে নিয়ে যেতে চায় দ্বিপাক্ষিক সামরিক সম্পর্ককে।

তিনি জানিয়েছেন ইতোমধ্যে তুরস্ক বাংলাদেশের আর্টিলারি বহরকে শক্তিশালী করার লক্ষ্যে শেল উৎপাদনে বাংলাদেশকে প্রযুক্তি হস্তান্তর করেছে। যার মাধ্যমে বাংলাদেশেই তৈরী হচ্ছে ন্যাটো কোয়ালিটির আর্টিলারি শেল।

তিনি আরো বলেন বাংলাদেশ তুরস্কের কাছ থেকে APC, LAV, এট্যাক ড্রোন, মিসাইল-রকেট ক্রয় করেছে। তুরস্ক এবার এসবক্ষেত্র বাংলাদেশের সাথে জয়েন্টভেঞারে এসব অত্যাধুনিক সরন্জাম উৎপাদনে আগ্রহী। যার আওতায় বাংলাদেশকে এসব সরন্জাম তৈরীর TOT বা প্রযুক্তি হস্তান্তর করা হবে।

তিনি বলেছেন বাংলাদেশ নৌবাহিনী এবং কোস্টগার্ডের চাহিদা পূরণেও তার দেশ বাংলাদেশকে সুনির্দিষ্ট কিছু প্রস্তাব দিয়েছে।

এর মধ্যে যৌথ উদ্যোগে প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে পেট্রোল বোট তৈরী অন্যতম। এই প্রজেক্টটি বাস্তবায়িত হলে মোট ৯টি পেট্রোল বোট তৈরী করা হবে, যেগুলো তৈরী হবে খুলনা শিপইয়ার্ড এবং চিটাগং ড্রাই ডকে।

এছাড়াও প্রশিক্ষণ বিনিময়েরও প্রস্তাব করেছে তুরস্ক। তুরস্কের সাথে আগের একটি চুক্তির আওতায় ইতোমধ্যে ৩ হাজার বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য তুরস্কে প্রশিক্ষণ শেষ করেছে বলে জানিয়েছেন রাষ্ট্রদূত।
(ছবি ও সুত্রঃ তুরস্কের তৈরী TRG-300, ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published.