আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০২২ উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

Uncategorized অন্যান্য


নিজস্ব প্রতিবেদক ঃ দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ বিশ্ব” প্রতিপাদ্যকে ধারণ করে দেশব্যাপী আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২২ উদযাপনের প্রস্তুতিমূলক কার্যক্রম চলমান রয়েছে।

এ উপলক্ষ্যে এনজিও বিষয়ক ব্যুরোর হলরুমে বুধবার ৩০ নভেম্বর সকাল ১১ টায় এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক শেখ মোঃ মনিরুজ্জামান এর সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়।
উক্ত সভায় দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (প্রতিরোধ) মোঃ আক্তার হোসেন উপস্থিত ছিলেন।
এ সভায় এনজিওসমূহের প্রতিনিধিগণও অংশগ্রহণ করেন।

প্রতিবছরের ন্যায় এ বছরও কেন্দ্রিয় ও মাঠ পর্যায়ে বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যে দিয়ে দিবসটি উযদাপন করা হবে।
দিবসটি পালন উপলক্ষ্যে দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সরকারি দপ্তর ও রাষ্ট্রায়ত্ত সংস্থার প্রতিনিধি, মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটি, দুদকের প্যানেল আইনজীবী, জেলা প্রশাসকের কার্যালয়, ঢাকা এর প্রতিনিধি, বাংলাদেশ স্কাউটস, গার্ল গাইডস ও বিএনসিসি’র সদস্যবৃন্দ, এনজিও ব্যুরো প্রতিনিধি, পিকেএসএফ ও অন্যান্য এনজিও প্রতিনিধিগণ দুর্নীতি দমন কমিশন প্রধান কার্যালয়ের প্রধান ফটকের সম্মুখে একটি মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করবেন।

উক্ত মানববন্ধন কর্মসূচি সাফল্যমন্ডিত করার লক্ষ্যে সকলের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ ও সহযোগিতার আহবান জানানো হয়।

উল্লেখ্যে যে, জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে ঘোষনা করে।

২০০৭ সালে United Nations Convention Against Corruption (UNCAC) এর সদস্য দেশ হবার পর থেকে দুর্নীতি দমন কমিশন আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন শুরু করে। দুর্নীতি দমন কমিশনের অনুরোধের প্রেক্ষিতে ২০১৭ সালে সরকার ‘‘আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস’’ কে জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন সংক্রান্তে পরিপত্রের ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে অন্তর্ভূক্তকরণের সিদ্ধান্ত গ্রহণ করে।

দিবসটি সরকারিভাবে পালন করার সিদ্ধান্ত নেওয়ায় দুর্নীতির বিরুদ্ধে সরকারের দৃঢ় অবস্থান আরও সুষ্পষ্ট ও সুদৃঢ় হয়েছে। উক্ত দিবসে দেশের প্রতিটি মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে একযোগে দুর্নীতিবিরোধী মানববন্ধন, আলোচনা সভা, তথ্যচিত্র প্রদর্শনসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়।


Leave a Reply

Your email address will not be published.