খুলনা নগর ভবনে কপ-২৭’র প্রত্যাশা শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

Uncategorized অন্যান্য


পিংকি জাহানারা ঃ
বাংলাদেশের জলবায়ু পরিবর্তনজনিত কারণে সৃষ্ট দুর্ভোগ, উপকূলীয় অঞ্চলের পরিবেশ, বৈশ্বিক অর্থনীতি, কোভিড পরবর্তী সমস্যা ও সংকট থেকে উত্তরণের পথ এবং পাশাপাশি উপকূলীয় পানি সম্মেলনের পরবর্তী করণীয় বিষয়ে জনপ্রতিনিধিদের পরামর্শ গ্রহনের লক্ষ্যে সোমবার ৫ নভেম্বর সকাল সাড়ে ১১ টায় খুলনা নগর ভবনে কপ-২৭ “র প্রত্যাশা শীর্ষক এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি করপোরেশন মেয়র ও উপকূলীয় পানি সম্মেলন কমিটির চেয়ারপারসন তালুকদার আবদুল খালেক এবং অ্যাওসেড এর নির্বাহী পরিচালক ও উপকূলীয় পানি সম্মেলন কমিটির সম্পাদক শামীম আরেফিন।

খুলনা নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে আয়োজিত কপ -২৭’ এর প্রত্যাশা শীর্ষক সংবাদ সম্মেলনে সংস্থার প্রতিনিধিরা জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা উত্তরণের পথ ও পরিকল্পনাগুলো তুলে ধরেন।
পরিকল্পনাগুলো হলো Nationally Determined Contributions ( NDSc) রিভিশন করা এবং অগ্রগতি মনিটর করা।

কপ এ বাংলাদেশের সিভিল সোসাইটি ফোরাম গঠনের প্রচেষ্টা করে।তৃণমূল অতীতের ন্যায় ক্লাইমেট এডুকেশন বিষয়ক সচেতনতা বৃদ্ধির কর্মকান্ড অব্যাহত রাখা।

তৃণমূলে National Adaptation Plan এবং ইউএনএফসিসি কনভেনশনের আলোকে গ্লোবাল গোল অন এডাপটেশন প্রণয়ন ও প্যারিস চুক্তি বাস্তবায়নে জরুরি ভিত্তিতে কাজ শুরু করা। Loss and Damage mitigation তহবিল এর জন্য দ্রুত বিস্তারিত কাঠামো বাংলাদেশের পক্ষ থেকে ঘোষণার বিষয়ে অ্যাডভোকেসি করা।

জলবায়ু পরিবর্তনজনিত বাস্তুচ্যুতি ও ক্ষয়ক্ষতি নিরুপনের সার্বজনীন কাঠামো তৈরি ও তার যথাযথ ব্যবহারের উদ্যােগ গ্রহনের জন্য স্থানীয় ও বৈশ্বিক পর্যায়ে অ্যাডভোকেসি পরিচালনা করা।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *