ক্রিমিনাল ইন্টেলিজেন্স অ্যানালাইসিস কোর্স প্রযুক্তিগত অপরাধ তদন্তে বিশেষ ভুমিকা রাখবে—- সিআইডি প্রধান

Uncategorized অন্যান্য


নিজস্ব প্রতিবেদক ঃ বৃহস্পতিবার ৮ ডিসেম্বর Forensic Training Center এর আয়োজনে CID হেডকোয়ার্টার্স এর কনফারেন্স রুমে বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে কর্মরত এএসপি এবং এডিশনাল এসপি পদ মর্যাদার কর্মকর্তাগণের জন্য আয়োজিত ১৫ কার্যদিবস মেয়াদি Criminal Intelligence Analysis Course এর Graduation Ceremony অনুষ্ঠিত হয়।

মোঃ মোস্তফা কামাল, বিশেষ পুলিশ সুপার, ফরেনসিক ট্রেনিং সেন্টার এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিআইডি প্রধান, অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া, বিপিএম, পিপিএম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ মাইনুল হাসান, পিপিএম, এনডিসি, ডিআইজি (এইচআরএম ও ঢাকা মেট্রো) ও হাসিব আজিজ, অ্যাডিশনাল ডিআইজি, কমান্ড্যান্ট (ডিটিএস), সিআইডি।

উক্ত কোর্সে মোট ২৩জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন এবং তাদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীকে সিআইডি প্রধান ক্রেস্ট প্রদান করেন।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিআইডি প্রধান বলেন, সময়ের সাথে সাথে অপরাধের ধরন পরিবর্তন হয়েছে। যুগের প্রয়োজনে প্রযুক্তিগত বিভিন্ন বিষয়ে ফরেনসিক ট্রেনিং সেন্টার আয়োজিত এই কোর্সে যে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে তা পুলিশের তদন্ত কার্যক্রমকে বেগবান করবে। এই প্রশিক্ষণ পুলিশের প্রযুক্তিগত অপরাধ তদন্তে বিশেষ ভূমিকা রাখবে।

ডিজিটাল তদন্তের পথিকৃত ফরেনসিক ট্রেনিং সেন্টার কর্তৃক এই প্রশিক্ষণে অপরাধী সনাক্তকরণে বিভিন্ন প্রকার সফটওয়্যার, অ্যানালাইটিকাল টুলস্, ডিজিটাল ম্যাকানিজম-সহ তদন্তের প্রয়োজনে অপরাধি সনাক্তকরণে যুগোপযোগী বিষয়ে জ্ঞান প্রদান করা হয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *