পোলান্ড থেকে হাই টেক সিকিউরিটি সরঞ্জাম পেয়েছে র‍্যাব

Uncategorized অন্যান্য



নিজস্ব প্রতিবেদক ঃ পোল্যান্ড থেকে অত্যাধুনিক সিকিউরিটি সরঞ্জাম পেয়েছে র‍্যাব ফোর্সেস ব্যাটালিয়ন (র‍্যাব)।এরই মধ্যে পোল্যান্ডে র‍্যাবের একটি উচ্চক্ষমতাসম্পন্ন দল উক্ত সরঞ্জামের প্রশিক্ষণ গ্রহণ করে দেশে ফিরেছে।

হাই প্রোফাইল এ সরঞ্জামের মাধ্যমে অপতৎপরতাকারীদের মোটিভ এবং কর্মপরিকল্পনা কারীদের নিয়ে বেশ শক্তিশালী অবস্থানে থাকবে র‍্যাব।

পোল্যান্ডের পাশাপাশি যুক্তরাজ্য থেকেও এসেছে র‍্যাবের জন্য নতুন নিরাপত্তাসরঞ্জাম।শুধু তাই নয় যুক্তরাষ্ট্র নিজেও তাদের বার্ষিক রিপোর্টে র‍্যাবের উপর কিংবা বাংলাদেশের ব্যপারে নিষেধাজ্ঞা নিয়ে কোন আলোকপাত ই করেনি।

উল্লেখ্য র‍্যাবের কিছু কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞা দিলেও সে সকল কর্মকর্তাই যুক্তরাষ্ট্রের বিভিন্ন হাই প্রোফাইল মিটিং এ অংশ নিয়েছেন।এছাড়া যুক্তরাষ্ট্র হতে কাউন্টার ইন্টালিজেন্স বিষয়ক তৃতীয় পক্ষীয় হিসেবে এখনো যোগাযোগ রক্ষা করে চলেছে র‍্যাব..র‍্যাবের বহরে যুক্তরাষ্ট্র নির্মিত বম্ব ডিস্পোজিং রোবট,ছোট ড্রোন, কমিউনিকেশন ডিভাইস সহ উল্লেখযোগ্য পরিমাণ সরঞ্জাম রয়েছে

সাম্প্রতিক সময় জ-ং-গী নিধন এবং ধৃতকরণে র‍্যাবের ভুমিকা যুক্তরাষ্ট্রের এফ বি আই এর বেশ প্রশংসা কুড়িয়েছে।কাউন্টার ইন্টালিজেন্সে বাংলাদেশের র‍্যাব বরাবরই যুক্তরাষ্ট্রের সাথে মিউচুয়াল আন্ডারস্টেন্ডিং এর সম্পর্ক রক্ষা করছে।অন্যদিকে,জাতিসংঘ মিশনে র‍্যাবকে না নেয়া কিংবা ই ইউ এবং যুক্তরাজ্য সরকারের কাছে র‍্যাবের উপর নিষেধাজ্ঞার ব্যপারে বারবার অনুরোধ করা সত্বেও তাতে বিফল হয়েছে একটি প্রতিক্রিয়াশীল চক্র।

অন্যদিকে জাতিসংঘের লিস্টে ভারতীয় ব্যক্তির উপস্থিতি নিয়ে প্রশ্ন করায় এ নিয়ে মন্তব্য করতে রাজী হয়নি কোন পক্ষ।যুক্তরাজ্যে র‍্যাব নিয়ে আর অভিযোগ জানানোর আগে বিবাদী পক্ষকে তথ্যপ্রমাণ সংগ্রহ করে আসতে বলেছে যুক্তরাজ্য।

র‍্যাবের কর্মক্ষমতাকে আরো শক্তিশালী করতে তুরস্কের সাথে বর্তমানে একটি চুক্তি হয়েছে এবং দরকারে চায়নার সাথেও একটি চুক্তি হতে পারে। (তথ্য সূত্র ঃ ডিফেন্স রিসার্চ ফোরাম)


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *