স্বাস্থ্যসেবায় ঘাটতি থাকলে করোনা নিয়ন্ত্রণ হতো না : স্বাস্থ্যমন্ত্রী

Uncategorized জাতীয়



নিজস্ব প্রতিবেদক ঃ স্বাস্থ্যসেবায় ঘাটতি থাকলে করোনা নিয়ন্ত্রণ হতো না বললেন স্বাস্থ্য মন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনার সময় পুরো দেশে লকডাউন দেওয়া হয়। ফলে অচল হয়ে যায় পুরো দেশ, উন্নয়ন থেমে যায়। বাধাগ্রস্ত হয় অর্থনীতি। দেশের মানুষ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।

মন্ত্রী বলেন, সমস্যা নিরসনে আমরা যথাসময়ে টিকা জোগাড় করতে সক্ষম হয়েছি এবং তা জনগণের মধ্যে বিতরণ করতে পেরেছি। সেই সময় স্বাস্থ্যসেবায় কোনো ঘাটতি থাকলে এত দ্রুত করোনা নিয়ন্ত্রণ করা সম্ভব হতো না। গতকাল রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিট আয়োজিত বাংলাদেশ ন্যাশনাল হেলথ অ্যাকাউন্টসের ষষ্ঠ রাউন্ডের চূড়ান্ত ফল অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. জাহিদ মালেক বলেন, ‘বিভিন্ন সরকারি হাসপাতালের যন্ত্রপাতিসহ গুরুত্বপূর্ণ জিনিসপত্র অকেজো হয়ে পড়ে থাকে। ফলে রোগীদের পরীক্ষা-নিরীক্ষা করাতে হয় বেসরকারি হাসপাতালে।
এতে করে চিকিৎসা ব্যয়ের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। এ জন্য তদারকি ও জবাবদিহিতা বাড়াতে হবে।

তবে আশার কথা হলো- অবকাঠামো উন্নয়নের পাশাপাশি স্বাস্থ্য খাতে সরকারের ব্যয় বাড়ছে। অনেক সময় বরাদ্দ অর্থ ও অন্যান্য লজিস্টিক সাপোর্ট ঠিকঠাক ব্যবহার হয় না। স্বাস্থ্য খাতে এসব ঘাটতি থাকলে দেশ এগোতে পারবে না।

এ মুহূর্তে দায়বদ্ধতা ও তদারকি সবচেয়ে বেশি দরকার।’ এই অর্থবছরে স্বাস্থ্য খাতে ৩৭ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *